• সমগ্র বাংলা

চুয়াডাঙ্গা ও জীবননগরে ধর্ষনের বিরুদ্ধে মানববন্ধন 

  • সমগ্র বাংলা
  • ০৭ অক্টোবর, ২০২০ ১৩:৪০:৫৪

ছবিঃ সিএনআই

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ  দেশব্যাপী ধর্ষন হত্যার প্রতিবাদে চুয়াডাঙ্গা ও জীবননগরে ছাত্র সমাজ পেশাজীবি সংগঠন ও সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে চুয়াডাঙ্গা সরকারি কলেজের শহীদ মিনারের সামনে এবং জীবননগর মুক্তমঞ্চের সামনে এ কর্মসূচি পালিত হয়।

"জাগো বাংলাদেশ ধর্ষনের প্রতিরোধ গড়ে তোল দেশব্যাপি''এ শ্লোগান কে সামনে রেখে এ কর্মসুচী পালন করা হয়। সম্প্রতি নোয়াখালীর বেগমগঞ্জ ও  সিলেটের এমসি কলেজসহ দেশব্যাপি হত্যা ধর্ষণের প্রতিবাদে ছাত্রসমাজ ও সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে এ কর্মসুচী অনুষ্ঠিত হয়। এসময়   মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিক, স্বেচ্ছাসেবী সংগঠন,   সুশীল সমাজের প্রতিনিধিসহ পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহন করে সংহতি প্রকাশ করেন। 

বক্তারা বলেন, বর্তমান সময়ে আমরা লক্ষ্য করছি যে সারা দেশে হত্যা ও ধর্ষনের মত ঘটনা বেড়ে গেছে আশঙ্কাজনকহারে। কিন্তু এসব অনৈতিক কাজের সাথে যারা জড়িত তাদের উল্লেখযোগ্য কোন শাস্তি হচ্ছে না। বিচার না হওয়ার এক অভিনব সংস্কৃতি তৈরি হওয়ায় দেশে হত্যা ধর্ষনের মত অপরাধ ক্রমান্বয়ে বেড়ে চলেছে। 

বক্তারা উল্লেখ করে আমরা কোন রাজনীতি বুঝি না। রাজনীতির জটিল অংকও বুঝতে চাই না। আমরা চাই এক অসাম্প্রদায়িক বাংলাদেশ। যে বাংলাদেশে জাতির জনকের আদর্শ থাকবে, থাকবে সুশাসন। নোয়াখালীর বেগমগঞ্জ ও সিলেটের এমসি কলেজে নারী ধর্ষনসহ সারা দেশে ধর্ষনের ঘটনা বেড়ে যাওয়ায় ছাত্র সমাজের এই কর্মসূচি থেকে উদ্বেগ জানানো হয়। হুশিয়ারি দেওয়া হয় রাষ্ট্রের নীতি নির্ধারকরা এখনই দেশের সুনাম বিনষ্টকারী ধর্ষকদের বিরুদ্ধে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করলে ছাত্র সমাজ রাজপথেই  এর সমাধান খুঁজবে। 

চুয়াডাঙ্গা সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী তৌফিক শুভর সঞ্চলনায় মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ এএএম সাইফুর রশিদ, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান সফিকুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের মহসিন কবির, প্রকৌশলী সাদ্দাম হোসেন, সংস্কৃতিকর্মি শাওন দাস, ছাত্র সমাজের প্রতিনিধি সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের জনি আহমেদ ও ওয়াজেদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আলিফ হোসেন, চুয়াডাঙ্গা সরকারি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের শিক্ষার্থী রনি বিশ্বাস, সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী তামান্না সাকিব ও মিঠুন। 

এদিকে চুয়াডাঙ্গার জীবননগরে স্বেচ্ছাসেবী সংগঠন ইয়্যুথ এ্যাসেম্বলীর উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে ইয়্যুথ এ্যাসেম্বলীর সাথে যোগ দেন আরো স্থানীয় ৮টি স্বেচ্চাসেবী সংগঠন। মঙ্গলবার বিকালে জীবননগর বঙ্গবন্ধু উন্মুক্তমঞ্চের সামনে প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ইয়্যুথ এ্যাসেম্বলির জীবননগর শাখার সভাপতি  মিথুন মাহমুদের সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য, সাংবাদিক, সমাজসেবক, জনপ্রতিনিধিরা। এ সময় বক্তারা নোয়াখালীর বেগমগঞ্জ, সিলেটের এমসি কলেজসহ দেশের বিভিন্ন প্রান্তের নারী ধর্ষণ, নারীর শ্লীলতাহানি, নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ করেন এবং  ধর্ষকের কঠোর বিচার চেয়ে বক্তব্য প্রদান করেন জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম. আর বাবু,জীবননগর উপজেলা লোকমোর্চার সাধারন সম্পাদক  আবু মোঃ আব্দুল লতিফ অমল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, সাংবাদিক আকিমুল ইসলাম,মহিলা নেন্ত্রী রেনুকা আক্তার, ইয়্যুথ এসেম্বলীর জেলা সমন্বয়কারী আব্দুস সালাম, সদস্য স্বর্ণা, লাবনী  বন্ধু রক্তদান কেন্দ্রের ঐশর্য সাহা প্রিয়া, তালহা ফাউন্ডেশনের জুবায়ের আহমেদ, এফএসডিওর সভাপতি তুহিনুজ্জামান,পিবিআরবির সভাপতি সাদিয়া খাতুন প্রমুখ। মানববন্ধন ও প্রতিবাদ সভায়  দল মত নির্বিশেষে ধর্ষণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহবান রাখেন সেই সাথে ধর্ষণ বন্ধে তারা আইনের কঠোর প্রয়োগ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

 

মন্তব্য ( ০)





  • company_logo