• লাইফস্টাইল

নখ যত্ন নেওয়ার ঘরোয়া উপায়

  • লাইফস্টাইল
  • ১৫ এপ্রিল, ২০২৪ ১৯:৪১:০১

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: হাতের হোক কিংবা পায়ের নখের যত্নের কথা সচরাচর কারোর খেয়াল থাকে না। ত্বকের উজ্জ্বলতা নিয়ে ভাবলেও নখের ব্যাপারে সচেতন থাকেন না বেশিরভাগ মানুষ। ফলে নখ উজ্জ্বলতা হারায়। কালচে বা হলদেটে দাগ দেখা যায়। ঘরোয়া কিছু উপাদান ব্যবহারে সহজে নখের যত্ন নেওয়া যায়। এমন কিছু উপায় চলুন জেনে নেওয়া যাক- প্রথমে নখ ধুয়ে নিন। একটি পুরনো ব্রাশে টুথপেস্ট লাগিয়ে তা দিয়ে ভালো করে নখ ঘষে নিন।

এতে ধীরে ধীরে নখ উজ্জ্বল হবে। এরপর স্ক্রাবারের সাহায্যে নখ ঘষুন। পরে পানি দিয়ে টুথপেস্ট ধুয়ে নিন। তোয়ালে দিয়ে হাত মুছে নারকেল তেল বা অলিভ অয়েল ভালো করে নখে ঘষে নিন। বাড়িতে বাড়তি বেসন আছে? সেগুলোই নখের যত্নে কাজে লাগান। বেসন সামান্য রোদে রেখে দিন। এর সঙ্গে বেসন আর লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। একটি পুরনো টুথব্রাশের সাহায্যে এই মিশ্রণ দিয়ে হাত-পায়ের নখ ঘষে নিন। এতে নখ হবে উজ্জ্বল। 

নখের আশপাশের ত্বকে অনেকসময় কিছু ব্যাকটেরিয়া জনিত সমস্যা হয়। ফলে নখের বেহাল দশা দেখা দেয়। ২ কোয়া রসুন বেটে নিয়ে তা নখের চারপাশে লাগিয়ে নিন। খেয়াল রাখবেন, রসুনের রস যেন নখের চারপাশের ত্বকে পৌঁছায়। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন রসুনের রস নখে লাগালে উপকার মিলবে।নখ থেকে হলদেটে দাগ দূর করতে ভরসা রাখুন লেবুতে। তুলার সাহায্যে নখে লেবুর রস লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নখ হবে উজ্জ্বল। 

 

মন্তব্য ( ০)





  • company_logo