• লাইফস্টাইল

তাপদাহের অতিরিক্ত গরমে ডায়রিয়া হলে কী করবেন

  • লাইফস্টাইল
  • ২৫ এপ্রিল, ২০২৪ ১৬:৩৫:০৩

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: অতিরিক্ত গরমে যেসব স্বাস্থ্য সমস্যা দেখা দেয় তার মধ্যে ডায়রিয়া অন্যতম। এসময় পেটজনিত স্বাস্থ্য সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। তাপদাহের এই সময়ে ডায়রিয়া হলে কী করবেন, চলুন জেনে নেওয়া যাক- এই গরমে ডায়রিয়ার কবলে পড়লে প্রচুর পরিমাণ পানি আর ইলেকট্রোলাইটস শরীর থেকে বেরিয়ে যায়।সবার প্রথমে এক লিটার পানিতে এক প্যাকেট ওআরএস মিশিয়ে অল্প অল্প করে খান।

একইসঙ্গে নির্দিষ্ট সময় পরপর বিশুদ্ধ পানি ও পানীয়তে চুমুক দিতেও ভুলবেন না যেন। এই নিয়ম মেনে চললেই ডায়রিয়ার প্রকোপ কমবে। সঙ্গে ফিরবে শরীরের এনার্জি।ডায়রিয়ার মতো সমস্যায় আক্রান্ত রোগীর অন্ত্রে উপস্থিত উপকারী ব্যাকটেরিয়ার একটা বড় অংশ অকালে প্রাণ হারায়। তাই এসময় এমন সব খাবার খেতে হবে, যেগুলোতে প্রচুর পরিমাণে উপকারী ব্যাকটেরিয়া রয়েছে।

এমনই একটি প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার দই। ডায়রিয়ায় ভুক্তভোগীদের নিয়মিত টক দই খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে ডায়রিয়া হলে মিষ্টি দই খাবেন না। এতে উপকার তো মিলবে না বরং একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়বে। ডায়রিয়া হলে সহজপাচ্য খাবার খান। বাড়িতে তৈরি ভাত, ডাল, সবজি, ডিম, মাছের পদ রাখুন খাদ্যতালিকায়।

পেয়ারা, নারকেল বাদে অন্যসব ফলও খেতে পারেন। এতেই ফিরে পাবেন হারিয়ে যাওয়া এনার্জি। এসময় কোনোভাবেই বাইরের খাবার বা ফাস্টফুড খাওয়া চলবে না। তাহলেই দ্রুত সুস্থ হয়ে ওঠবেন। কেবল বড়রা নয়, পাশাপাশি শিশুরাও ডায়রিয়ার ফাঁদে পড়তে পারে। ছোট্ট শিশুর এমন সমস্যা হলে দ্রুত তাকে জিঙ্ক ট্যাবলেট খাওয়ান। গবেষণায় দেখা গেছে ডায়রিয়ার সময় জিঙ্ক ট্যাবলেট খেলে বাচ্চাদের অন্ত্রে পানি ধরে রাখার ক্ষমতা বাড়ে।

সেই সুবাদে কমে ডায়রিয়ার প্রকোপ। তাই এখন থেকে শিশুর লুজ মোশান শুরু হলেই তাকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী জিঙ্ক ট্যাবলেট খাওয়ান। প্রস্রাবের পরিমাণ কমে গেলে, জ্বর এলে, রক্তচাপ কমে গেলে কিংবা পায়খানায় রক্ত দেখলে আর বাড়িতে বসে থাকা চলবে না। এমন পরিস্থিতিতে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। 

 

 

মন্তব্য ( ০)





  • company_logo