• লাইফস্টাইল

ক্রমশ আপনার সঙ্গীর সঙ্গে দূরত্ব বাড়ছে না তো?

  • লাইফস্টাইল
  • ২৬ মার্চ, ২০২৪ ১৬:৫১:৪৬

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ ‘ভেবে দেখেছো কি/ তারারাও যত আলোকবর্ষ দূরে/ তারও দূরে/ তুমি আর আমি যাই ক্রমে সরে সরে’—মহীনের ঘোড়াগুলো ব্র্যান্ডের এই গান হয়তো মন খারাপ করা কোনো বিকেলে আপনার সঙ্গী হয়েছিল। গানের কথাগুলো কি আজকাল নিজের জীবনের সঙ্গেও মিলে যাচ্ছে? প্রিয়জনের সঙ্গে দূরত্বের গজ কি বেড়েই চলেছে রোজ? অজান্তেই কাছে আসার বদলে দুজন দূরে সরে যাচ্ছেন না তো?

যেকোনো সম্পর্কই টিকে থাকে যত্নের ওপর নির্ভর করে। তবে সবাই সম্পর্কে সঠিক যত্ন নিতে জানেন না। দুজন মানুষের মন যখন একই সুরে গান গাইতে শুরু হয় তখন সম্পর্কের শুরু হয়। এই সম্পর্কই যখন অভ্যাসে পরিণত হয় তখন অনেকক্ষেত্রে তা একঘেয়ে হয়ে ওঠে। অপরপক্ষকে যখন পুরোপুরি চেনা হয়ে যায় তখন বাড়তে থাকে দূরত্ব। একে অপরের থেকে দূরে সরে যেতে থাকেন ধীরে ধীরে। 

সম্পর্কের এই দূরত্ব অনেকসময় বোঝা যায় না। তাই দূরত্ব মেটানোর চেষ্টাও থাকে না। ফলে সম্পর্কের সমীকরণ ধীরে ধীরে বদলে যেতে থাকে। কোন লক্ষণগুলোতে বুঝবেন আপনি এবং আপনার সঙ্গী ক্রমশ দূরে সরে যাচ্ছেন? 

কথার আদান-প্রদান কমে যাওয়া 

সম্পর্কে আছেন অথচ একে অপরের জীবনে কী চলছে জানেন না, খবর রাখেন না— এমনটা অস্বাভাবিক। কারো সঙ্গে দূরত্ব বাড়ার প্রথম ধাপ কথা বন্ধ হয়ে যাওয়া। এটি যেকোনো সম্পর্ক নষ্ট করার প্রধান অস্ত্র। তাই, যদি দুজনের মধ্যে যোগাযোগ, কথার আদান-প্রদান কমে আসে তাহলে বুঝে নিন দূরত্ব বাড়ছে। 

প্রাধান্যে ঘাটতি 

জীবনে ভালবাসার মানুষটির গুরুত্ব এবং প্রাধান্য সবসময়ই বেশি থাকে। কিন্তু সম্পর্কে দূরত্ব বাড়তে থাকলে একে অপরের কাছে প্রাধান্য কমতে শুরু করে। যদি বুঝতে পারেন, সঙ্গীর জীবনে আপনার প্রয়োজনীয়তা কমে আসছে, তাহলে একে অপরের প্রতি আরও বেশি যত্নশীল হোন। 

একেঘেয়ে ভাব 

সঙ্গী কি এখন আর আপনার সঙ্গে মজা করতে, একসঙ্গে সময় কাটাতে, উপভোগ করতে বিশেষ উৎসাহ দেখান না? একে অপরের সঙ্গে সময় কাটালেও আগের মতো আনন্দের অনুভূতি এখন আর আসে না? সম্পর্ক একঘেয়ে হয়ে উঠলে বাড়তে থাকে দূরত্ব বাড়তে থাকে। 

যে কারণেই হোক, যখনই মনে হবে সঙ্গীর সঙ্গে সম্পর্কে ছন্দপতন হয়েছে তখনই তার সঙ্গে খোলাখুলি কথা বলুন। দুজনের মধ্যে সৃষ্টি দেয়াল ভেঙে ফেলুন ভালোবাসার জোরে। কর্মজীবন আর ব্যক্তিজীবন আলাদা রাখুন। প্রিয়জনকে সময় দিন, সুন্দর মুহূর্ত তৈরি করুন। তাহলেই ফের দুজন দুজনের কাছের মানুষ হয়ে উঠতে পারবেন।

মন্তব্য ( ০)





  • company_logo