• লাইফস্টাইল

মানসিকভাবে উদ্বিগ্ন থাকা স্বাভাবিক রাখতে কী খাবেন?

  • লাইফস্টাইল
  • ২২ জানুয়ারী, ২০২৪ ১৬:৫৫:২০

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: কাজের চাপ আর নানা সামাজিক-পারিবারিক কারণে মানসিকভাবে উদ্বিগ্ন থাকা স্বাভাবিক। তবে এই মানসিক অশান্তি যদি নিত্যদিনের সঙ্গী হয়ে যায় তবে সতর্ক হওয়া উচিত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, করোনার পর থেকে মানুষের মানসিক স্বাস্থ্য সমস্যার ঘটনা বেড়েছে।

বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্ক সুস্থ রাখতে নিয়মিত ব্যায়ামের পাশাপাশি নজর দিতে হবে খাদ্যতালিকায়। খেতে হবে পুষ্টিকর সব খাবার। সঠিক খাদ্যাভ্যাস শরীর যেমন ভালো রাখবে, তেমনি উন্নত করবে মেজাজ, ঘুম আর হজম প্রক্রিয়া। চলুন এমন কিছু খাবার সম্পর্কে জেনে নিই যা মানসিক স্বাস্থ্যের জন্য উপকারি- 

পুষ্টিকর খাবার

সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি এবং মস্তিষ্ককে সুস্থ রাখতে পুষ্টিকর খাবার খেতে হবে। মানসিক সমস্যা থেকে নিরাপদ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন সবুজ শাকসবজি ফলমূল, গোটা শস্য, প্রোটিন, ওমেগা-৩ এর মতো পুষ্টি উপাদান। অ্যালকোহল ও ধূমপানের অভ্যাস থাকলে তা ছাড়ুন। 

পালং শাক

পালং শাকসহ অন্যান্য শাক-সবজি মস্তিষ্কে পর্যাপ্ত পরিমাণে ফলিক অ্যাসিড সরবরাহ করে। বিষণ্ণতা বা উদ্বেগের মতো সমস্যার ঝুঁকি কমায় এটি। বিভিন্ন মানসিক সমস্যা কমাতে উপকারি ভূমিকা রাখে পালং শাক। গবেষণায় দেখা গেছে, পালং শাক সেবন বৃদ্ধ বয়সে ডিমেনশিয়ার ঝুঁকি কমে। 

হলুদ

হলুদে রয়েছে কারকিউমিন নামক উপাদান। এটি মানসিক চাপ কমায় এবং নিউরোডিজেনারেটিভ রোগ প্রতিরোধে সহায়তা করতে পারে।

ডার্ক চকলেট

মস্তিষ্কে রক্ত প্রবাহ বাড়াতে সাহায্য করে ডার্ক চকলেট। এটি মেজাজ এবং জ্ঞানীয় কার্যকারিতা উন্নত করে।

স্যামন মাছ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ এটি। মানসিক চাপ কমানোর পাশাপাশি বুদ্ধি বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে স্যামন মাছ। এটি সুস্থ মস্তিষ্কের কোষগুলিকে উন্নীত করে এবং নিউরোট্রান্সমিটার উৎপাদনে সহায়তা করে।

বাদাম ও বীজ 

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি অক্সিডেন্ট এবং প্রয়োজনীয় পুষ্টি থাকে বাদাম এবং বীজে। মানসিক স্বাস্থ্যের জন্য এগুলো খুবই উপকারি। শরীরের পাশাপাশি মনেরও খেয়াল রাখুন। সঠিক খাদ্যাভ্যাস মেনে চলুন। মানসিক চাপ থেকে দূরে থাকার চেষ্টা করুন। 

মন্তব্য ( ০)





  • company_logo