• লাইফস্টাইল

সত্যিই কি রাতে কলা খেলে ঘুম ভালো হয়?

  • লাইফস্টাইল
  • ১৬ ডিসেম্বর, ২০২৩ ১৬:৩৩:৩৭

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্কঃ রাতে যারা ঠিকমতো ঘুমাতে পারেন না, তারা অনেকেই হয়তো শুনেছেন কলা খেলে ভালো ঘুম হয়। আসলেই কি তাই? রাতে ঘুমাতে যাওয়ার আগে কলা খেলে কি সত্যিই ঘুম আসে? কী বলছেন পুষ্টিবিদরা?ভারতের  কলকাতার বিশিষ্ট পুষ্টিবিদ কোয়েল পাল চৌধুরী জানান, রাতে ঘুমাতে যাওয়ার আগে কলা খেলে সত্যিই ঘুম ভালো হয়। 

পুষ্টির খনি কলা​

একটি মাঝারি আকারের কলা থেকে মোটামুটি ১১০ ক্যালোরি, ০ গ্রাম ফ্যাট, ১ গ্রাম প্রোটিন, ২৮ গ্রাম কার্বোহাইড্রেট, ১৫ গ্রাম প্রাকৃতিক সুগার, ৩ গ্রাম ফাইবার এবং ৪৫০ গ্রাম পটাশিয়াম পাওয়া যায়। তাই দেহে পুষ্টির ঘাটতি মেটাতে চাইলে আপনাকে নিয়মিত কলা খেতেই হবে। এমনকি রোজ কলা খেলে বাড়বে এনার্জি। সেই সঙ্গে ব্লাড প্রেশার এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাকেও অনায়াসে বশে আনতে পারবেন। তাই সুস্থ থাকতে যত দ্রুত কলার সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

​কলা খেলে কি ঘুম ভালো হয়?​

এই প্রশ্নের উত্তরে কোয়েল পাল চৌধুরী জানালেন, কলায় পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম রয়েছে। আর এই উপাদান স্ট্রেস কমানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি কলা খেলে মস্তিষ্কে সেরোটোনিন হরমোন বা হ্যাপি হরমোন বেশি পরিমাণে নির্গত হয়। তাই এই ফল খেলে যে খুব সহজেই দুই চোখের পাতা এক হয়ে যাবে, তা তো বলাই বাহুল্য! তাই অনিদ্রার সমস্যায় ভুক্তভোগীরা নিয়মিত কলা খেতে পারেন। তাতেই চটজলদি উপকার পাবেন।

কলা রাতে খেলে নেই​

অনেকেই মনে করেন যে রাতে কলা খেলে বোধহয় শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে। তবে এর কোনও বিজ্ঞানভিত্তি নেই বলেই জানালেন এই পুষ্টিবিদ। তার কথায়, রাতে কলা খেয়ে অনায়াসে শুতে যেতে পারেন। তাতে কোনও সমস্যা হবে না।

তবে কারও যদি রাতে কলা খাওয়ায় অনীহা থাকে, তাহলে তারা দিনের যে কোনও সময় এই ফল খেতে পারেন। তাতেও স্বাস্থ্যের উন্নতি হবে। এমনকি রাতে ভালো হবে ঘুম।

​দিনে কয়টি কলা খাওয়া উচিত?

যেকোনো সুস্থ মানুষ প্রতিদিন ১টা বড় কলা খেতেই পারেন। আর ছোট সাইজের কলা হলে দিনে দুইটা চলতে পারে।

কলা দুধ একসঙ্গে খাওয়া যাবে?

আমাদের মধ্যে অনেকেই দুধ-কলা একসঙ্গে খেতে ভয় পান। তবে তাতে ভয়ের কিছুই নেই। উল্টে এই খাবারের গুণে শরীরে প্রোটিন ও এনার্জির ঘাটতি দূর হবে। তবে কেউ যদি দুধ-কলা খাওয়ার পর গ্যাস-অ্যাসিডিটির ফাঁদে পড়েন, তাহলে তিনি এই খাবার এড়িয়ে চলুন।

​এইসব রোগে কলা নয়​

তবে কলার মতো একটি উপকারী ফলও কিন্তু সকলের জন্য ভালো নয়। বিশেষত, ডায়াবিটিস এবং ক্রনিক কিডনি ডিজিজ থাকলে এই ফল এড়িয়ে যাওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। তাই এই দুই রোগে ভুক্তভোগীরা ঘুম না আসলেও কলা খাবেন না। তাতে আপনাদের শারীরিক সমস্যা আরও বাড়বে বই কমবে না।

মন্তব্য ( ০)





  • company_logo