• লাইফস্টাইল

ঝটপট শিখে ফেলুন সজনে পাতার মজাদার ৪ রেসিপি

  • লাইফস্টাইল
  • ১৫ নভেম্বর, ২০২৩ ১৬:০৯:২৮

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: সজনে পাতার স্বাস্থ্যগুণ বলে শেষ করা যাবে না। সজনে গাছের পাতাকে বলা হয় অলৌকিক পাতা। গবেষকরা সজনে পাতাকে বলে থাকেন নিউট্রিশন্স সুপার ফুড। শুধু যে এর স্বাস্থ্যগুণই রয়েছে তা কিন্তু নয়, এটি খেতেও দারুন। চলুন জেনে নেই সজনে পাতার মজাদার ৪ রেসিপি। 

উপকরণ
সজনে পাতা ২ কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, কালোজিরা ১ চা চামচ, শুকনা মরিচ ৬, পেঁয়াজ কুচি  ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, সরিষার তেল ১ টেবিল চামচ। 

প্রণালী
সজনে পাতা ধুয়ে ছাড়িয়ে নিতে হবে। প্যান গরম করে তাতে শুকনা মরিচ, রসুন কুচি  ও কালিজিরা টেলে নিয়ে সজনে পাতাগুলো দিয়ে লবণ দিয়ে নাড়াচাড়া করে ঢাকা দিয়ে সেদ্ধ হতে দিতে হবে। নরম হয়ে আসলে মাঝখানে গর্ত করে সরিষার তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে ভালো করে মিশিয়ে নামিয়ে নিয়ে ঠাণ্ডা করে হাত দিয়ে ভালো করে কচলে ভর্তা মেখে নিতে হবে। গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে স্বাস্থ্যকর সজনে পাতা ভর্তা।

চিংড়ি মাছ দিয়ে সজনে পাতা ভাজি 

উপকরণ
সজনে পাতা ৪ কাপ, ছোট চিংড়ি ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, সাদা জিরা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ ৬ টি, রসুন কুচি  ১ চা চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ৬টি, সরিষার তেল ৪ টেবিল চামচ। 

প্রণালী
কড়াইতে তেল গরম করে তাতে সাদা জিরা ও চেরা শুকনো মরিচ দিয়ে সুগন্ধ বেরোনো পর্যন্ত অপেক্ষা করে রসুন ও পেঁয়াজ কুচি দিতে হবে। পেঁয়াজকুচি নরম হলে তাতে চিংড়ি মাছ দিয়ে নাড়াচাড়া করে পানি ঝরানো কুচি করা শাক দিয়ে লবণ দিয়ে দিতে হবে। নাড়াচাড়া করে ঢেকে দিতে হবে। খানিকক্ষণ পর ঢাকনা তুলে ভালো করে নাড়াচাড়া করে শাক ও চিংড়ি ভালোভাবে মিশে ভাজা ভাজা হলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিতে হবে।

সজনে শাকের পেয়াজু 

উপকরণ
সজনে শাক ৪ কাপ, খেসারির ডাল ১/২ কাপ, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, আদা কুচি ১/২  টেবিল চামচ, ভাজা রসুন কুচি ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ভাজা জিরার গুড়া ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চালের গুড়া প্রয়োজনমতো, সরিষার তেল ভাজার জন্য। 

প্রণালী
ডাল ভিজিয়ে পানি ঝরিয়ে রাখতে হবে, শাক ধুয়ে কেটে নিতে হবে। শাক, ডাল, কাঁচামরিচ অন্যান্য গুড়া মসলাসহ ব্লেন্ডারে আধাবাটা করে নিতে হবে। মিশ্রণে পেঁয়াজ, আদা, রসুন কুচি মেশাতে হবে লবণ দিতে হবে। সবকিছু ভালো করে মিশিয়ে নিয়ে পেয়াজু আকারে তেলে ভেজে তুলতে হবে।

সজনে শাক দিয়ে বুটের ডাল 

উপকরণ
সজনে পাতা ২ কাপ ( ঝিরিঝিরি করে কুঁচি করা), বুটের ডাল ১/২ কাপ, পেঁয়াজ কুঁচি  ১/২ কাপ, রসুন কুঁচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ১০টা, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, লবণ স্বাদমতো ও সরিষার তেল ৩ টেবিল চামচ। 

প্রণালী
সজনে শাক ধুয়ে ঝিরিঝিরি করে কেটে নিতে হবে। কড়াতে পানি দিয়ে বুটের ডালটা সামান্য হলুদ গুঁড়া দিয়ে সিদ্ধ বসাতে হবে। অর্ধেক সিদ্ধ হলে শাক, অর্ধেক রসুন কুঁচি, অর্ধেক পেঁয়াজকুচি, পাঁচ-ছয়টা কাঁচামরিচ ফালি ও লবণ দিয়ে দিতে হবে। শাক আর ডাল সিদ্ধ হয়ে গেলে ঢেলে রেখে কড়াতে বেশী করে তেল দিয়ে বাকি রসুন আর পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে তারমধ্যে শাক আর ডালের মিশ্রণ ঢেলে দিতে হবে। ভালো করে মিশে গেলে কাঁচামরিচ ফালি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সাথে পরিবেশনে স্বাদ অনবদ্য।

মন্তব্য ( ০)





  • company_logo