• তথ্য ও প্রযুক্তি

টাটা নেক্সন সিএনজিতে যে সকল সুবিধা থাকছে

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৬ মে, ২০২৪ ১৮:৩৮:২৩

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: জনপ্রিয় গাড়ি সংস্থা টাটা, নতুন সিএনজি গাড়ি আনছে বাজারে। টাটা নেক্সন সিএনজি গাড়িটি বছরের শুরুতেই প্রকাশ্যে এনেছে সংস্থা। খুব শিগগির গাড়িটি লঞ্চ করতে যাচ্ছে টাটা মোটরস। নতুন গাড়ির লক প্রকাশ্যে আসতেই এই সুবিধা, ফিচার কী কী থাকছে তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।টাটার গাড়িগুলোর মধ্যে নিক্সন বেশ জনপ্রিয়। বর্তমানে এটির পেট্রোল, ডিজেল এবং ইলেকট্রিক ভ্যারিয়েন্ট বিক্রি হয়।

এবার সিএনজিতেও উপলব্ধ হতে চলেছে নেক্সন। এই গাড়ির বৈশিষ্ট্য সম্পর্কে এখনো সব জানা যায়নি। তবে যতটুকু জানা যায়, এতে ১.২ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন থাকবে সঙ্গে ফ্যাক্টরি ফিটেড সিএনজি সিলিন্ডার। পেট্রোল মোডে সর্বোচ্চ ১১৮ ব্রেক হর্সপাওয়ার এবং ১৭০ এনএম টর্ক তৈরি করে। আর সিএনজি মোডে ১০০ ব্রেক হর্সপাওয়ার এবং ১৫০ এনএম টর্ক তৈরি করতে পারবে। সঙ্গে মিলবে অটোমেটিক গিয়ারবক্স।

ফিচার্সের ক্ষেত্রে একগুচ্ছ স্মার্ট বৈশিষ্ট্য থাকবে। যার মধ্যে রয়েছে বড় টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস চার্জিং, স্পিকার, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, প্রিমিয়াম কেবিন ইত্যাদি। সেফটির ক্ষেত্রে ভরসা দিতে চলেছে টাটা মোটরস।

গাড়িতে ৬টি এয়ারব্যাগ, অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম, টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, ক্রূজ কন্ট্রোল-সহ নানা ধরনের সেফটি ইকুইপমেন্ট মজুত থাকবে গাড়িতে। এখন পর্যন্ত টাটা নেক্সন সিএনজির মাইলেজ জানা যায়নি। তবে পেট্রোল ভ্যারিয়েন্টের তুলনায় বেশি পাওয়া যাবে।

এই নিয়ে টাটা মোটরস লাইনআপে প্রায় সব গাড়িরই সিএনজি ভ্যারিয়েন্ট লঞ্চ করে দিয়েছে। দৌড়ে রয়েছে মারুতি সুজুকি এবং টয়োটা। সিটি রাইডিংয়ের ক্ষেত্রে সিএনজি গাড়ির প্রতি মানুষের ঝোঁক বাড়তে শুরু করেছে। আর সেই দৌড়ে এগিয়ে থাকতে প্রায় সব মডেলেরই সিএনজি বিকল্প রেখেছে মারুতি। এবার একই পথে হাটতে শুরু করেছে টয়োটা এবং টাটা মোটরস।

মন্তব্য ( ০)





  • company_logo