• লাইফস্টাইল

ঈদে বয়স্কদের কী উপহার দিতে পারেন চলুন জেনে নেয়া যাক

  • লাইফস্টাইল
  • ১১ এপ্রিল, ২০২৩ ১০:৪৬:৪৭

ছবিঃ সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: যেকোনো উৎসবে উপহার আদান-প্রদানের মাধ্যমে একে অন্যের সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় হয়, উৎসবের আনন্দ বহুগুণে বেড়ে যায়। নিজের জন্য কিছু কেনার চেয়ে অন্যের জন্য কিছু কেনা বা অন্যকে উপহার দেয়ার মাঝে ভালোলাগা কাজ করে বেশি। পরিবার, আত্মীয় কিংবা পাড়া প্রতিবেশীদের ভেতর বয়স্করা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। তাদের ঈদ উপহার দেয়াটা আমাদের দায়িত্ব। বয়স্ক শ্রেণির মানুষদের ঈদ উপহার হিসেবে কি কি দেয়া যেতে পারে, তা নির্ভর করে লিঙ্গ, পছন্দ, আবহাওয়া, সামাজিক অবস্থান এবং নিজের সামর্থ্যের ওপর। চলুন জেনে নেয়া যাক বয়স্কদের কী উপহার দেয়া যেতে পারে- বয়স্ক নারীদের আরামদায়ক সুতি শাড়ি উপহার দেয়া যায়। সুতি শাড়ির ভেতরেও বিভিন্ন ধরন রয়েছে। যাকে শাড়ি উপহার দেয়া হবে, সে কোন ধরণের শাড়ি পেলে খুশি হবে এবং কোন রঙে সে স্বাচ্ছন্দ্যবোধ করবে, সেটি মাথায় রাখতে হবে।

বোরখা ও হিজাব বয়স্ক অনেক নারীই বোরখা ও হিজাব পরিধান করে থাকেন কিংবা বোরখার সাথে ওড়না পরে থাকেন। এটি তাদের জন্য  তাই যারা এসব পোশাক পরিধান করে থাকেন, তাদেরকে মানানসই বোরখা, ওড়না বা হিজাব উপহার দিলে খুশি হবেন। এসব জিনিস সবারই কম বেশি থাকে। তারপরও কেউ যদি নতুন কোরআন শরীফ, নতুন মলাটে ভিন্ন কিছু হাদিসের বই, নতুন জায়নামাজ ও তসবিহ উপহার দেয়, তাহলে স্বাভাবিকভাবেই তারা খুব আনন্দিত হয়। তাই উপহার হিসেবে এসব খুব গুরুত্বপূর্ণ।  অনেক বয়স্ক মানুষই পান খেতে ভালোবাসেন। পান সুপারির প্রতি যাদের অভ্যস্ততা আছে, তাদের কাছে এটা যেন জান প্রাণ। তাই তাদেরকে সুন্দর কারুকার্যময় পানদানি উপহার দিলে তারা বেশ প্রফুল্ল হবে। আতর বা সুগন্ধী অনেকেই আতর বা বিভিন্ন ধরণের সুগন্ধী ব্যবহার করতে পছন্দ করেন। বাজারে অনেক ধরণের আতর বা সুগন্ধী পাওয়া যায়। সেখান থেকে পছন্দসই আতর উপহার দেয়া যেতে পারে।

পাঞ্জাবি বয়স্ক পুরুষরা প্রায় সবাই পাঞ্জাবি পরিধান করে থাকেন। তাদেরকে আরামদায়ক সুতি কিংবা নরম যেকোনো কাপড়ের পাঞ্জাবি উপহার দেয়া যেতে পারে। বয়স্করা ভারী পোশাক পরতে স্বাচ্ছন্দ্যবোধ করে না সাধারণত। তাই তাদের জন্য যেসব পোশাক কেনা হবে, তা যেন হালকা হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। জোব্বা কেউ কেউ আবার জোব্বা পরিধান করেন। তাদেরকে সরাসরি জোব্বা উপহার দেয়া যেতে পারে কিংবা গজ কাপড় উপহার দিলে তারা তাদের উপযোগী করে বানিয়ে নিতে পারেন। লুঙ্গি ও গেঞ্জি এটি বাঙালি পুরুষদের জন্য অন্যতম আরামদায়ক পোশাক। তাই অন্য উপহারের সঙ্গে লুঙ্গি ও গেঞ্জিও উপহার দেয়া যেতে পারে। এগুলো সারা বছরই ব্যবহার করা যাবে। বাজারে বয়স্কদের পরিধানযোগ্য বিভিন্ন ধরণের শার্ট পাওয়া যায়। যেসব বয়স্ক পুরুষ শার্ট পরিধান করেন, তাদের জন্য শার্ট সুন্দর একটা উপহার।

তাদের সঙ্গে মানানসই শার্ট কিনে উপহার দিতে পারেন। পাঞ্জাবির বোতাম কিছু পুরুষের বোতামের প্রতি আলাদা আগ্রহ থাকে, বিশেষ করে শৌখিন পুরুষদের। বাজারে বিভিন্ন দামের পাঞ্জাবির বোতাম কিনতে পাওয়া যায়। সাধ্যমতো সেসব সুন্দর সুন্দর বোতামের সেট উপহার দেয়া যায়। এতে তারা খুশি হয়ে যাবেন। টাই অনেকের বিভিন্ন ধরনের টাই পরার ও সংগ্রহ করার আগ্রহ থাকে। শপিংমলে সুন্দর সুন্দর টাই পাওয়া যায়। অনেক দামি টাইও আছে, আবার এভারেজ প্রাইসের টাইও আছে। সেসব টাই উপহার হিসেবে বেশ ভালো।

চশমা বয়স্ক মানুষ তাদের প্রয়োজনমতো সঠিক পাওয়ারের চশমা কিংবা চশমার ফ্রেম উপহার দেয়া যেতে পারে। এটি উপহার হিসেবে চমৎকার হবে। বিভিন্ন ধরনের বই কারো কারো বিভিন্ন ধরনের বই পড়ার অভ্যেস থাকে আগে থেকেই। তাদের সংগ্রহেও থাকে অনেক লেখকের বই। সেসব বইপ্রেমী মানুষকে বই উপহার দিলে খুশি হবে। ঈদ সব বয়সের মানুষের জন্যেই আনন্দের, উদযাপনের। একেক বয়সে উদযাপনের ধরনটা একেকরকম হয়। বয়স্ক মানুষও তাদের মতো করে ঈদ উদযাপন করে। তাদের সেই উদযাপনকে আরো আনন্দময় করে তুলতে উপহার দেয়ার কোনো বিকল্প নেই।

 

মন্তব্য ( ০)





  • company_logo