• অপরাধ ও দুর্নীতি

কক্সবাজারে বন কর্মকর্তা হত্যাকারী প্রধান আসামিসহ আটক ২

  • অপরাধ ও দুর্নীতি
  • ১৬ এপ্রিল, ২০২৪ ১৪:২৭:১২

ফাইল ছবি

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের উখিয়ায় আলোচিত ও চাঞ্চল্যকর বন বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান হত্যার অন্যতম প্রধান পরিকল্পনাকারীসহ দুইজনকে গ্রেফতার করেছে র‍্যাব।

সোমবার (১৫ এপ্রিল) দুপুরের দিকে র‌্যাব-১৫, একটি চৌকস আভিযানিক দল পৃথক স্থান হতে অভিযান চালিয়ে হত্যার মূল পরিকল্পনাকারী মোঃ কামাল’কে চট্টগ্রাম সীতাকুন্ড হতে এবং হত্যার সহযোগী হেলাল’কে কক্সবাজার উখিয়া কোটবাজার এলাকা হতে গ্রেফতার করা হয়।

এসময় পৃথক অভিযানে একটি বিদেশী পিস্তল ও দেশীয় তৈরী রিভলবার উদ্ধার করা হয়। নিহত বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামান হরিণমারা বন অঞ্চলের দায়িত্বপূর্ণ বিট কর্মকর্তা ছিলেন। 

আজ সকালে সংবাদ সম্মেলনে র‍্যাব জানান,উখিয়া থানাধীন রাজাপালং ইউপিস্থ হরিণমারা এলাকায় স্থানীয় হেলাল, গফুর ও বাবুলের নেতৃত্বে গড়ে ওঠা একটি চক্র দীর্ঘদিন ধরে অবৈধভাবে সংরক্ষিত বনাঞ্চলের পাহাড় কেটে মাটি বিক্রি করে আসছে। জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামীরা জানায় যে, এই চক্রের অধীনে প্রায় ১০/১২ টি ডাম্পার ও কয়েকটি মাটিকাটা ড্রেজার রয়েছে। তারা রাতের অন্ধকারে বন কর্মকর্তাদের অগোচরে পাহাড়ের মাটি কেটে এনে প্রতি ডাম্পার ৯০০ থেকে ১২০০ টাকা দরে বিভিন্ন লোকজনের নিকট জমি ভরাট করার জন্য বিক্রি করে থাকে। চক্রের মূল হোতারা ২০০ থেকে ২৫০ টাকা রেখে বাকি টাকা ডাম্পারের মালিকদের গাড়ি ভাড়া ও শ্রমিক খরচ বাবদ পরিশোধ করে দেয়। জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা আরো জানায় যে, বন কর্মকর্তাদের আগমন সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন পয়েন্টে এই চক্রের লোকদেরকে নিয়োগ করে রাখা হতো।

মূলত গত ২৯ শে মার্চ বন কর্মকর্তা সাজ্জাদ তার নিয়মিত অভিযানের অংশ হিসেবে বন বিভাগের আরও কয়েকজন সদস্য নিয়ে একটি অভিযান পরিচালনা করে পাহাড়ের মাটি বোঝাই করা অবস্থায় হত্যার মূল পরিকল্পনাকারী ড্রাইভার কামালের একটি ডাম্পার আটক করেন এবং এই ঘটনায় কামালসহ চারজনের বিরুদ্ধে বন আইনে একটি মামলা দায়ের করেন। ফলে কামালসহ অন্যান্য আসামীরা বন কর্মকর্তা সাজ্জাদের উপর চরমভাবে ক্ষিপ্ত হন। স্থানীয় লোকদের সূত্রমতে জানা যায় যে, ঘটনার আগের দিন কামাল, হেলাল, সৈয়দ  আলমসহ এ চক্র আরো কয়েকজন বন কর্মকর্তাকে হত্যা করার পরিকল্পনা করে।

গ্রেফতারকৃতরা হলেন, (১) মোঃ কামাল উদ্দিন (৩৯), পিতা-শাহ আলম, সাং-হরিণমারা, ০৪ নং রাজাপালং ইউনিয়ন, থানা-উখিয়া, জেলা- কক্সবাজার। (২) হেলাল উদ্দিন (২৭), পিতা-নূর আলম মাইজ্জা, সাং-তুতুরবিল, ০৪ নং রাজাপালং ইউনিয়ন, থানা- উখিয়া, জেলা- কক্সবাজার।

মন্তব্য ( ০)





  • company_logo