• বিনোদন

গাজী মাজহারুল আনোয়ার ও জোহরা গাজীর বইয়ের মোড়ক উন্মোচন

  • বিনোদন
  • ২১ ফেব্রুয়ারী, ২০২৪ ১৯:০৯:২১

ছবিঃ সিএনআই

বিনোদন প্রতিবেদক: মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা ভবনে দেশ বরেণ্য গীতিকার চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক গাজী মাজহারুল আনোয়ার ও তাঁর সহধর্মিনী বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ও একসময়ের জনপ্রিয় উপস্থাপিকা জোহরা গাজীর বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে। জীবদ্দশাতেই নিজের লিখিত সমস্ত গানের নেপথ্যের গল্প নিয়ে “অল্প কথার গল্প গান ”নামে ধারাবাহিক বই প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছিলেন গাজী মাজহারুল আনোয়ার। সে ধারাবাহিকতায় ভাষা চিত্র  প্রকাশনীর বিখ্যাত গান সৃষ্টির নেপথ্যের গল্প  'অল্প কথার গল্প গান - ৪' প্রকাশিত হয়েছে।

জোহরা গাজী রচিত বইটির নাম ‘আগুনের সাথে বসবাস’ যেটি প্রকাশ করেছে জার্নিম্যান বুকস প্রকাশন। বিশ্বের কোটি কোটি বাঙালি গানপ্রিয় মানুষের মনকে যিনি গানের কথা দিয়ে আন্দোলিত করেছেন, উজ্জীবিত-আনন্দিত করেছেন তিনি বাংলা গানের কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। অল্প কথার গল্প গান একটি ধারাবাহিক প্রকাশনা।  এ বছর প্রকাশিত হলো বইটির চতুর্থ খন্ড। পূর্বের তিন খন্ডের মতো এই খন্ডেও আছে কিংবদন্তি এই গীতিকারের রচিত বিভিন্ন গানের কথা। একই সঙ্গে আছে কালজয়ী ও আলোচিত বিভিন্ন গান রচনার প্রেক্ষাপট গান রচনার গল্প।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন গাজী মাজহারুল আনোয়ার এর কন্যা জনপ্রিয় সংগীত শিল্পী দিঠি আনোয়ার এবং পুত্র সরফরাজ আনোয়ার উপল। আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা বক্তব্যের পর বই দুটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে গাজী মাজহারুল আনোয়ারের সহধর্মিনী জোহরা গাজী বলেন, তিনি ছিলেন একাধারে গীতিকার, সুরকার, কাহিনীকার, চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র প্রযোজক পরিচালক।

শিল্প-সংস্কৃতি একটি দেশের পরিচিতির ধারক এবং বাহক, তিনি কর্মের মাধ্যমে তা প্রমাণ করে গেছেন। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কিংবদন্তি সংগীত শিল্পী সৈয়দ আব্দুল হাদী, খুরশীদ আলম, শেখ সাদি খান, অভিনেতা এবং সংসদ সদস্য ফেরদৌস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব লতিফা চৌধুরী, সাবেক সংসদ সদস্য শফি আহমেদ চৌধুরী।

গাজী মাজহারুল আনোয়ারের ভাই ইমরুল আনোয়ার লিটন, গান বাংলার কর্ণধার তাপস, সত্য সাহার সহধর্মিনী রমলা সাহা, সংগীত শিল্পী সামিনা চৌধুরী, সংগীতশিল্পী ফাহমিদা নবী, শুভ্র দেব, মনির খান, আলম আরা মিনু, আঁখি আলমগীর, কোনাল, মুহিন, পুতুল, মোমিন বিশ্বাস, শফিক তুহিন, সংগীত পরিচালক ইমন সাহা, শওকত আলী ইমন, অভিনেতা শহিদুল আলম সাচ্চু সহ আরও অনেকে। 

মন্তব্য ( ০)





  • company_logo