• গণমাধ্যম

দিনাজপুরে প্রেস কাউন্সিল আইন, আচরনবিধি ও সাংবাদিকতার নীতিমালা শীর্ষক সেমিনার

  • গণমাধ্যম
  • ২১ আগস্ট, ২০২৩ ২০:৪৭:৩৫

ছবিঃ সিএনআই

দিনাজপুর প্রতিনিধিঃ বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, ঠিকমত বেতন ভাতা দেননা বলে গনমাধ্যমের নিজস্ব ওয়েব সাইটে জেলা উপজেলা প্রতিনিধিদের পরিচিতি প্রকাশে মালিকপক্ষ আগ্রহী নন।  প্রেস কাউন্সিল সারাদেশের সাংবাদিকদের ডাটাবেজ তৈরির কাজ শুরু করেছে। যাতে এক ক্লিকে প্রকৃত সাংবাদিকদের চিহ্নিত করা সহজ হবে। প্রেস কাউন্সিল থেকে সাংবাদিকদের আইডেন্টিটি কার্ড দেওয়া হবে। সেটাই হবে সাংবাদিকদের মূল পরিচয়পত্র।

সাংবাদিকদের স্বার্থ স্বংরক্ষণে প্রেস কাউন্সিল কাজ করছে। এখন পর্যন্ত অনলাইন মিডিয়া রিকগনাইজড নয়। শুধু একটি মোবাইল থাকলেই সে কিন্তু সাংবাদিক নয়। সকল সাংবাদিকদের বার কাউন্সিলের মত নিয়ন্ত্রনে রেগুলার ফর্মে নিয়ে আসা হবে।

আজ সোমবার সকালে দিনাজপুরের সার্কিট হাউজের মিলনায়তনে প্রেস কাউন্সিল আইন ১৯৭৪, আচরনবিধি এবং সাংবাদিকতার নীতিমালা সম্পর্কিত সেমিনার ও মত বিনিময় সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য দেন। এছাড়াও বক্তব্য দেন

 বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, জেলার সিনিয়র তথ্য অফিসার রুস্তম আলী, অতিরিক্ত পুলিশ সুপার ( ক্রাইম) আব্দুল্লাহ আল মাসুম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান। এতে অংশ নেন দিনাজপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা।

তিনি আরো বলেন, সারাদেশের সাংবাদিকদের ডাটাবেজ তৈরির পরিকল্পনায় সব সাংবাদিক সংগঠনের নেতাদের মতামত নেওয়া হয়েছিল। কমিটিতে সদস্য হতে অনেকে তৎপর ছিলেন।  কিন্তু ১৪ সদস্য বিশিষ্ট কমিটিতে স্হান পাওয়ার পর জরুরী সভা ডাকা হলে ব্যস্ততাসহ নানান কথা বলে তারা মিটিংএ উপস্হিত থাকেননা।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম আরো বলেন, জেলা থেকে নাম পাঠালেই ডাচাবেজে নাম পরিচয় এন্ট্রি করা হবেনা। যাচাই-বাছাই করা হবে, স্থানীয় পত্রিকার জন্য সম্পাদকরা তালিকা দেবেন। ইতমধ্যে একটি জেলা থেকে ৫৮ জনের যে তালিকা তারা পেয়েছেন তা অসম্পূর্ণ হওয়ায় ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হয়নি। অন্তর্ভুক্তির জন্য প্রয়োজনে বারবার  প্রয়োজনীয় টরিপূর্ন তথ্য নেবেন তারা। তবে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক্স মিডিয়া ছাড়া অনলাইন মাধ্যম, রেডিও এবং (বার্তা) সংবাদ সংস্হায় কর্মরতদের জন্য ডাটােবেজে অন্তর্ভুক্তির সুযোগ রাখেননি তারা।

মন্তব্য ( ০)





  • company_logo