• অপরাধ ও দুর্নীতি
  • লিড নিউজ

আমেরিকা পাঠানোর নামে অর্থ আত্মসাৎকারী চক্রের ৫ সদস্য গ্রেফতার

  • অপরাধ ও দুর্নীতি
  • লিড নিউজ
  • ২৫ মে, ২০২৩ ০১:৫৯:৫১

ছবিঃ সিএনআই

ঢাকা : প্রতারণা ও অর্থ আত্মসাৎকারী চক্রের হোতাসহ পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে ডিএমপির  ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ। চক্রটি জাল কাগজপত্র তৈরি করে আমেরিকা, ফ্রান্সসহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক সম্মেলনে পাঠানোর নামে প্রতারণা করে আসছিল। ‘প্রটেকশন ফর লিগ্যাল অ্যান্ড রাইটস ফাউন্ডেশন’ নামে একটি কথিত মানবাধিকার সংগঠন থেকে এই মানব পাচার করা হতো।

গ্রেপ্তারকৃতরা হলেন চক্রের হোতা উজ্জল হোসাইন ওরফে মুরাদ (২৬), মহিউদ্দিন জুয়েল (৪২), এনামুল হাসান (৪৬), শাহাদাদ (৩০) ও হাদিদুর মুবিন (৩৫)।

সম্প্রতি তাদের রাজধানী ও তার আশপাশের এলাকা থেকে গ্রেপ্তার করে ডিবি-সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম। এ সময় তাদের কাছ থেকে পাঁচটি মোবাইল ফোন, তিনটি পাসপোর্ট, এনওসি তিনটি ও দুটি ভিজিটিং কার্ড জব্দ করা হয়েছে।

এর আগে জালিয়াতির বিষয়টি নজরের আসার পর অবৈধভাবে আমেরিকার ভিসা সংগ্রহকারী এই পাঁচজনের নামে আমেরিকা এম্বাসির সহকারী রিজিওনাল সিকিউরিটি অফিসার মিকাইল লি বাদী হয়ে গুলশান থানা একটি মামলা করেন। ওই মামলার তদন্তভার ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিমকে দেওয়া হয়।

পরে অভিযান চালিয়ে মানবপাচারকারী চক্রের এই পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়। ডিবি পুলিশ জানায়, চক্রটি প্রতারণার মাধ্যমে ২০১৯ সাল থেকে এই সাড়ে চার বছরে মিথ্যা তথ্য দিয়ে আমেরিকা, ফ্রান্সসহ অন্যান্য উন্নত দেশগুলোতে মানব পাচার করে আসছে। গ্রেপ্তারকৃতরা তাদের পরিচালিত ‘প্রটেকশন ফর লিগ্যাল অ্যান্ড রাইটস ফাউন্ডেশন’ নামের প্রতিষ্ঠান থেকে বিভিন্ন লোকজন বিরোধ নিষ্পত্তির নামে অভিযোগকারীদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলে। এক পর্যায়ে ইউরোপ আমেরিকাসহ বিভিন্ন উন্নত দেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়।

তারই ধারাবাহিকতায় জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিলের বিভিন্ন সম্মেলনসহ অন্যান্য সম্মেলনের বিজ্ঞপ্তিগুলোর নিয়মিত খোঁজখবর রাখতেন। এসব বিজ্ঞপ্তি প্রকাশ হওয়া মাত্রই তারা তাদের ফাউন্ডেশনের বিভিন্ন উচ্চপদস্থ  কর্মকর্তা-কর্মচারী পরিচয়ে কনফারেন্সে যোগদানের জন্য জাতিসংঘ সদর দপ্তরে ই-মেইল পাঠাতেন।
এদের মধ্যে ‘প্রটেকশন ফর লিগ্যাল অ্যান্ড রাইটস ফাউন্ডেশন’-এর সংস্থাটির ডেপুটি ডাইরেক্টর গ্রেপ্তার এনামুল হাসান, কমিনেকেশন অফিসার শাহাদাদ, হাদিদুল ইসলাম উপপরিচালক সেজে জাতিসংঘ সদরদপ্তরের ১৭ থেকে ২৮ এপ্রিল এবং ৪ মে তারিখে আদিবাসী ইস্যু প্রগ্রামে অংশগ্রহণের কথা বলে জাতিসংঘের কাছ থেকে ইনভাইটেশন লেটার নেন। পরে আমেরিকার ভিসা পাওয়ার জন্য আবেদন করেন।

ডিবি পুলিশ আরো জানান, আবেদন করার পর ভিসা প্রার্থীদের মোটা অঙ্কের বিনিময়ে বিভিন্ন মেয়াদের ভিসা দেন।

পরে সেসব ভিসায় আমেরিকায় গিয়ে ভিসার মেয়াদ শেষে অবৈধ পন্থায় ওই দেশে থেকে যান। 

পুলিশ আরো জানায়, গ্রেপ্তারকৃতদের প্রতারণার কারণে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। এ ছাড়া যে সকল ব্যক্তি প্রকৃতপক্ষে আমেরিকার ভিসা পেতে আবেদন করেন তারা নানাভাবে বাধার সম্মুখীন হচ্ছেন।

এ বিষয়ে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম(উত্তর বিভাগ) এর ডিসি মোহাম্মদ তারেক বিন রশিদ বলেন, গুলশান থানায় দায়ের হওয়া মামলার সূত্র ধরে ওই পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। এই চক্রের হোতা উজ্জল হোসাইন ওরফে মুরাদ। আসামিদের প্রতারণার মাধ্যমে অর্জিত অর্থের পরিমাণ এবং সেগুলো কোথা কোথায় বিনিয়োগ করেছেন বা বিদেশে পাচার করেছে কি না সে বিষয়ে বিস্তারিত তদন্ত করা হচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo