• তথ্য ও প্রযুক্তি

ব্যবহারকারীদের ওপর এবার কড়া নজর রাখছে নেটফ্লিক্স

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৩ নভেম্বর, ২০২২ ১৬:৪৭:২১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বর্তমানে বিশ্বে ওটিটি প্ল্যাটফর্মগুলোর মধ্যে নেটফ্লিক্স এখন সবচেয়ে জনপ্রিয়। সিনেমা ও টেলিভিশন ধারাবাহিক এবং ওটিটি সিরিজ দেখার জন্য সেরা এই প্ল্যাটফর্মটির গ্রাহক আছে সারাবিশ্বে। সেই সংখ্যা কয়েক কোটি ছাড়িয়েছে বহু আগেই।

বিশ্বব্যাপী নেটফ্লিক্সের ২৪ কোটি গ্রাহক রয়েছে। তবে বছরের শুরু থেকেই গ্রাহক হারাতে থাকে প্ল্যাটফর্মটি। এরপরই একের পর এক সিন্ধান্ত নিয়েছে নেটফ্লিক্স। কখনো ব্যবহারকারীদের ওপর সাবস্ক্রিপশনের অর্থ বাড়িয়েছে, কখনো পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করেছে।

কোনো কিছুতেই আসলে গ্রাহকের মন জয় করতে পারেনি নতুন করে। গ্রাহক হারানোর কারণ হিসেবে নেটফ্লিক্স কয়েকটি কারণ জানিয়েছে। সংস্থার মতে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, করোনা, ইন্টারনেটের গতিই গ্রাহক হারানোর কারণ। তবে এবার বেশ কড়া নজরদারি চালাচ্ছে ব্যবহারকারীদের ওপর সংস্থাটি।

কোনোভাবেই যেন কেউ পাসওয়ার্ড শেয়ার করতে না পারে সেটাই খেয়াল রাখছে তারা। এখন থেকে নেটফ্লিক্স গ্রাহকরা নিজেদের পাসওয়ার্ড অন্য কারো সঙ্গে শেয়ার করলে তাদের বহন করতে হবে অতিরিক্ত খরচ।

জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স, এজন্য ‘স্মল ফি’ চালু করতে চলেছে। বর্তমানে নেটফ্লিক্সের নতুন ফিচার পেমেন্ট চালু করেছে ল্যাটিন আমেরিকার পাঁচটি দেশে। এর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, গুয়াতেমালা, হন্ডুরাস এবং এআই সালভাদর।

নেটফ্লিক্সের এই নতুন ফিচারের নাম হলো ‘অ্যাড এ হোম’। এর মাধ্যমে অন্য কেউ আরেক জনের নেটফ্লিক্স অ্যাকাউন্ট অ্যাক্সেস করলে অতিরিক্ত খরচ বহন করতে হবে। একজন গ্রাহক ৩-৪ ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০০-৪০০ টাকা পে করলেই তবে অন্যরা সেই অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন।

মন্তব্য ( ০)





  • company_logo