• তথ্য ও প্রযুক্তি

ভারতে ৫জির প্রস্তুতি শেষ, এবার নজরে ৬জি

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৬ ফেব্রুয়ারী, ২০২২ ১২:০২:২৫

ছবিঃ সংগৃহীত

 নিউজ ডেস্কঃ দেশজুড়ে ৫জি রোলআউটের জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ প্রায় শেষের দিকে, এমনটাই দাবি করলেন ভারতের কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এর ফলে দেশবাসীর ফোরজির পরবর্তী উন্নত প্রজন্মের টেলিকম পরিষেবা ব্যবহার যে আর অল্প সময়ের অপেক্ষা, সেকথাও তিনি তার কথায় স্পষ্ট করেছেন।

একইসাথে কেন্দ্রীয় মন্ত্রী ৬জি ব্যবস্থার উপযোগী পরিকাঠামো গড়ে তোলার উপরেও জোর দিয়েছেন। এজন্য সরকার ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান তিনি। ইন্ডিয়া টেলিকম ২০২২ বাণিজ্য এক্সপো চলাকালীন সময়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ভারত সম্পূর্ণ নিজস্ব ফোরজি এবং রেডিও নেটওয়ার্ক প্রস্তুতিতে সাফল্য পেয়েছে। তারই ধারাবাহিকতায় এবার ফাইভজি নেটওয়ার্কের জন্য দরকারি প্রস্তুতি গ্রহণও প্রায় সমাপ্তির পথে। এবার ৬জি উপযোগী পরিকাঠামো নির্মাণে মনোনিবেশ করবে ভারত সরকার।

উল্লেখ্য, সম্প্রতি ২০২২ সালের ইউনিয়ন বাজেট সর্বসমক্ষে আনার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন খুব দ্রুতই তারা ৫জি স্পেক্ট্রাম নিলামের আয়োজন করতে চলেছেন।

প্রাথমিকভাবে দেশের ১৩টি মহানগরীতে ৫জি পরিষেবা ব্যবহারের সুযোগ মিলবে বলে জানা গিয়েছে। এই তেরোটি শহরের মধ্যে রয়েছে দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই, চন্ডীগড়, গুরগাঁও, বেঙ্গালুরু, আহমেদাবাদ, জামনগর, পুনে, হায়দ্রাবাদ, লক্ষ্ণৌ এবং গান্ধীনগর।

মন্তব্য ( ০)





  • company_logo