• তথ্য ও প্রযুক্তি

গুগল ম্যাপে ঠিকানা খুঁজে পাওয়া এবার আরও সহজ

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৭ ফেব্রুয়ারী, ২০২২ ১২:৪৮:০৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সারাবিশ্বের যে প্রান্তেই যান না কেন ঠিকানা খুঁজে বের করা এখন খুবই সহজ। একটি ক্লিকের মাধ্যমেই আপনার গন্তব্যের দূরত্ব, যেতে কত সময় লাগবে, কীভাবে যেতে পারবেন সব খুঁটিনাটি যেতে নেওয়া যায়। সার্চ ইঞ্জিন গুগলের ম্যাপ এজন্য বেশ জনপ্রিয়তাও পেয়েছে অল্প দিনে। তবে এবার আরও সহজ হবে ঠিকানা খুঁজে পাওয়া।

গুগল ম্যাপস ফের হাজির হল নতুন ফিচার নিয়ে। নতুন এই ফিচারে নিজের বাড়ি প্লাস কোড (Plus Code) এর মাধ্যমে সেভ করে রাখতে পারবেন। এইভাবে নিজের বাড়ির ঠিকানা ডিজিটালি সেভ করে বিভিন্ন অনলাইন ডেলিভারিও নিতে পারবেন খুব সহজেই অথবা যে কেউ আপনার বাড়ির ঠিকানা সার্চ করলে এখন আরও নির্ভুল পথই বাতলে দেবে গুগল।

প্লাস কোড হচ্ছে ফ্রি, ওপেন সোর্স ডিজিটাল অ্যাড্রেস। যা সঠিক ঠিকানা খুঁজে পেতে সাহায্য করে। গুগল ম্যাপসের মাধ্যমেই এই প্লাস কোড জেনারেট করতে পারবেন। অক্ষাংশ ও দ্রাঘিমাংশের ব্যবহার করে এই প্রযুক্তি কাজ করে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়, প্লাস কোডের মাধ্যমে জরুরি সময়ে সামাজিক পরিষেবা, যে কোনো ধরনের ডেলিভারি পাওয়া আরও সহজ হবে।

এই ফিচার ব্যবহারের জন্য গুগল ম্যাপস গ্রাহকরা ‘হোম’ লোকেশন সেভ করার সময় ‘ইউজ কারেন্ট লোকেশন’ অপশন দেখতে পাবেন। এসময় আপনার ফোনের জিও-লোকেশন একটি প্লাস কোড জেনারেট করতে হবে। এইভাবে নিজের নাম ও ই-মেইল শেয়ার না করেই বাড়ির লোকেশন শেয়ার করতে পারবেন।

এরইমধ্যে যদি আপনার গুগল ম্যাপসে ‘হোম’ লোকেশন সেভ করা থাকলে সেই তথ্যের ভিত্তিতে প্লাস কোড জেনারেট করে নেবে গুগল ম্যাপস। আর যদি না করা থাকে তাহলে যেভাবে সেভ করবেন দেখে নিন-

> প্রথমে আপনার ফোনের গুগল ম্যাপ ওপেন করুন।
> তারপর সেভড অপশনে ক্লিক করুন। এই অপশনটি গুগল ম্যাপের হোমস্ক্রিনে পাবেন।
> সেখানে ক্লিক করলে অন্য একটি পেজ ওপেন হবে। যেখানে একদম উপরে থাকবে ‘হোম’ ট্যাব।
> সেখানে ক্লিক করে নিজের বাড়ির লোকেশন সেট করতে হবে। জিপিএস-এর মাধ্যমে সেট করতে পারেন অথবা ম্যাপে নিজে থেকেও সেট করতে পারেন।
> নির্দিষ্ট লোকেশন সেট করার পর সেভ করুন। চাইলে তা যে কারও সঙ্গে শেয়ারও করতে পারেন।

২০১৫ সালে প্রথম প্লাস কোডে ব্যবহার শুরু করেছিল গুগল। বিশ্বব্যাপী যেসব জায়গা খুঁজে পাওয়া খুবই কঠিন সেই সব জায়গাকে সহজে চিহ্নিত করতে এই প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছিল।

২০২০ সালে স্ক্রিনের নীল ডটে ট্যাপ করে নিজের লোকেশন শেয়ার করার ফিচার নিয়ে হাজির হয়েছিল গুগল ম্যাপস। এখন আপাতত ভারতের গ্রাহকদের জন্য এই ফিচার নিয়ে এসেছে মার্কিন সার্চ জায়েন্ট কোম্পানিটি। খুব শিগগির সব দেশের গ্রাহকদের জন্য উন্মুক্ত করা হবে ফিচারটি।

মন্তব্য ( ০)





  • company_logo