• তথ্য ও প্রযুক্তি

আইডি ভেরিফায়েডের সুযোগ দিচ্ছে টুইটার

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৭ মে, ২০২১ ১৫:৩১:১৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কিংবা টুইটার ব্যবহারকারীদের জন্য ব্লু-ব্যাজ নতুন কিছু নয়। তবে সম্প্রতি এই ব্লু-ব্যাজ সবার জন্য উন্মুক্ত করছে টুইটার। শিগগিরই এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট এমন ফিচার আনছে বলে জানা গেছে।

চলতি বছরের জানুয়ারিতে ফিচারটি চালুর পরিকল্পনা করা হলেও বিভিন্ন কারণে সে কাজ এগোয়নি। তবে চলতি মাসেই ‘সেলফ-সার্ভড ভেরিফিকেশন’ নামে এই ফিচার চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

টুইটারে কীভাবে ফিচারটি পাওয়া যাবে সে বিষয়ে ছবি প্রকাশ করেছেন সোশ্যাল মিডিয়া গবেষক জেন মাংচুম উয়ং। তিনি লেখেন, একাধিক সূত্র থেকে জানা গেছে চলতি মাসেই টুইটার নতুন ফিচারটি চালু করবে। স্মার্টফোন ও ডেস্কটপ উভয় ব্যবহারকারীরা ‌‌‌‌‌‌‘সেলফ সার্ভড ভেরিফিকেশন’ ফিচার ব্যবহার করতে পারবেন। অ্যাপ বা ওয়েবসাইটের সেটিংস পেজে গেলে এ ফিচার পাওয়া যাবে।

অর্থাৎ যারা নিজের নামের পাশে ব্লু-টিক বসাতে চান তারা টুইটারের অ্যাকাউন্ট সেটিংস ক্লিক করার পর রিকোয়েস্ট ভেরিফিকেশন অপশন সিলেক্ট করবেন। তবে অ্যাকাউন্ট সেটিংসে কিছু নির্দিষ্ট বিভাগ থাকে। ব্যবহারকারীর অ্যাকাউন্ট যদি এসব বিভাগের অন্তর্ভুক্ত হয় তাহলেই টুইটার ভেরিফায়েড করা যাবে।

বলা হচ্ছে, সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, রাজনৈতিক, বিনোদন ও ক্রীড়া তারকা এবং সাংবাদিকরাই কেবলমাত্র ব্লু-টিক ফিচারের আওতাভুক্ত হবেন। ভেরিফিকেশন ফর্ম ফিলাপের সময় অবশ্যই এই বিভাগগুলো থেকে একটি বেছে নিতে হবে। এরপর নিজের পরিচয় যাচাইয়ের জন্য বিভিন্ন লিঙ্কের মাধ্যমে কাজের প্রমাণ দিতে হবে।

টুইটার জানিয়েছে, খুব শিগগিরই এই ফিচার সম্পর্কে আরও বিস্তারিত জানানো হবে। পাশাপাশি পুরনো ও নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো থেকে ব্যাজও সরিয়ে নেওয়া হবে।

মন্তব্য ( ০)





  • company_logo