• সমগ্র বাংলা

ময়মনসিংহ বিভাগীয় সদর দপ্তর স্থাপনে প্রস্তাবিত ভূমির অধিগ্রহণের অনুমোদন

  • সমগ্র বাংলা
  • ০৫ অক্টোবর, ২০২০ ১৯:৫১:৪৯

ছবিঃ সিএনআই

ময়মনসিংহ প্রতিনিধিঃ  ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সদর দপ্তর স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত ভূমির ৮০২ দশমিক ৫৭ একর অনুমোদন দিয়েছে সরকার। সেইসাথে ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসন প্রকল্প বাস্তবায়নের জন্য টিএপিপি প্রস্তুত করে প্রেরণের নির্দেশ দেয়া হয়েছে। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিকল্পনা-৪ শাখার উপসচিব নূর্সিয়া কমল স্বাক্ষরিত এ সংক্রান্ত এক চিঠি ময়মনসিংহের জেলা প্রশাসক বরাবর পাঠানো হয়েছে।

জেলা প্রশাসক মিজানুর রহমান ফেসবুকে লেখেন, ‘নবগঠিত ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সদর দপ্তর’ স্থাপনের লক্ষ্যে ৮০২.৫৭৪ একর ভূমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি। জানা যায়, চিঠিতে সব বিধি-বিধান অনুসরণপূর্বক ভূমি অধিগ্রহণের জন্য প্রশাসনিক অনুমোদন দেয়া হয়। ফলে ব্রহ্মপূত্র নদের ওপারে ৫টি মৌজায় ৮০২ দশমিক ৫৭ একর জমিতে প্রশাসনিক ভবন, কর্মকর্তাদের বাসভবন, নভোথিয়েটার, স্পোর্টস কমপ্লেক্সসহ নানা স্থাপনার কাজ খুব শীঘ্রই শুরু হতে যাচ্ছে।

এ ব্যাপারে ময়মনসিংহের বিভাগীয় কমিশনার কামরুল হাসান জানান, নবগঠিত ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সদর দফতর স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত ৯৪৫ একর ভূমির মধ্যে ৮০২ দশমিক ৫৭ একর ভূমি অধিগ্রহণ, ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসন প্রকল্পের প্রশাসনিক অনুমোদন পেয়েছি। তিনি আরও জানান, নদের ওপারে সদর দফতরকে ঘিরে ব্রহ্মপুত্র নদের ওপর ৪টি ব্রিজ নির্মাণ করা হবে। এর মধ্যে সিটি কর্পোরেশনের রহমতপুর এলাকায় ১৬শ’ কোটি টাকা ব্যয়ে একটি ব্রিজ, খাগডহর পয়েন্টে একটি ব্রিজ, কেওয়াটখালী থেকে দুই হাজার কোটি টাকা ব্যয়ে একটি এবং নগরীর জিরোপয়েন্ট থেকে নদের ওপর আরও একটি ব্রিজ করার প্রক্রিয়া চলছে। যাতে বর্তমান শহরের বিভিন্ন পয়েন্ট থেকে বিভাগীয় সদর দফতরে সর্বসাধারণের যাতায়াত সুবিধা হয় সেজন্য সব প্রস্তুতি চলছে।

মন্তব্য ( ০)





  • company_logo