• তথ্য ও প্রযুক্তি

সেকেন্ড হ্যান্ড বাইক, কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে

  • তথ্য ও প্রযুক্তি
  • ১১ এপ্রিল, ২০২৪ ১০:৪৫:২৮

ছবিঃ সংগৃহীত

 তথ্যপ্রযুক্তি ডেস্ক: অনেকেই সাধ্যের মধ্যে বাইক কিনতে চান। আবার অনেকে বিভিন্ন পুরোনো মডেলের বাইক সংগ্রহে রাখতে পছন্দ করেন। আপনি যে জন্যই সেকেন্ড হ্যান্ড বাইক কিনুন না কেন কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে।

বর্তমানে অনেকেই দুই চাকা গাড়ি নতুন কেনার থেকে পুরোনো কিনতেই বেশি পছন্দ করেন। কিন্তু সেই গাড়ি কেনার পরে অনেক ক্ষেত্রেই মালিক বিপদে পড়েন। তাই আগে থেকেই সাবধান হওয়া ভালো। কারণ অনেক সময় কম বাজেটের কারণে পুরোনো গাড়ির দিকে ঝোঁকেন ক্রেতারা। তবে কারও কাছ থেকে পুরোনো বাইক কেনার আগে বেশ কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে হবে।

কী কী বিষয়ের ওপর আপনাদের নজর দিতে হবে-

>> পুরনো বাইক কেনার আগে আপনাকে শতভাগ নিশ্চিত হতে হবে মোটর বাইকটির মালিকানা, রেজিস্ট্রেশন, ও মোটরসাইকেলের অন্য সব কাগজ পত্র ঠিক আছে কি না। এখন কেউ কেউ জাল কাগজপত্র তৈরি করে চুরির বাইক বিক্রি করার চেষ্টা করে।

>> বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং ট্যাক্স টোকেন ঠিকঠাক আছে কি না তা পরীক্ষা করে দেখুন।

>> এছাড়াও যেখানে মোটর ভেহিকেল রেজিস্ট্রেশন হয় সেখানে গিয়ে খোঁজ নিতে হবে যিনি গাড়ি বিক্রি করছেন তার নামেই গাড়িটি রয়েছে কি না।

>> দেখে নিতে হবে যে মডেলের গাড়িটি কিনছেন সেই মডেলের গাড়িটি এখন পাওয়া যাচ্ছে কি না। গাড়ির কোনো সমস্যা হলে তার সব পার্টস পাওয়া যাবে কি না সেই বিষয়টি দেখে নেওয়া প্রয়োজন।

>> এর পাশাপাশি সেই গাড়িটি কত কিলোমিটার চলেছে, কত কিলোমিটার তেল সার্ভিস দেয়, সব বিষয় খতিয়ে দেখার পরেই কারও কাছ থেকে পুরোনো গাড়ি কিনতে পারেন।

>> দামাদামির সুযোগ থাকলে তার সর্বোচ্চ ব্যবহার করুন, যদি আপনি বাজেট সচেতন হয়ে থাকেন। ব্যবহৃত মোটরসাইকেলের আসলে কোনো নির্দিষ্ট দাম হয় না। তবে যে মডেলের বাইক কিনছেন সেটির বাজারমূল্য আগে জেনে নিন। এতে বুঝতে পারবেন আপনার এতে লাভ হবে নাকি লোকসান।

মন্তব্য ( ০)





  • company_logo