• বিশেষ প্রতিবেদন

রংপুরে দেড় হাজার ঈদগাহ মাঠ প্রস্তুত 

  • বিশেষ প্রতিবেদন
  • ০৯ এপ্রিল, ২০২৪ ২২:৩৪:৫৯

ফাইল ছবি

রংপুর ব্যুরো: শত বছরের পুরাতন রংপুর নগরীর কেন্দ্রীয় কালেক্টরেট ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল-ফিতরের নামাজের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসন।এ মাঠে সকাল সাড়ে ৮ টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার।নিরাপত্তার জন্য ঈদগাহ মাঠে বসানো হয়েছে সিসি ক্যামেরা।পুলিশের টহল থাকছে নগরীতে।  

রংপুর কালেক্টরেট মাঠে বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি,রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা,বিভাগীয় কমিশনার জাকির হোসেন, রংপুর রেঞ্জ ডিআইজি আব্দুল বাতেন,রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান,জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানসহ বিশেষ ব্যক্তিবর্গ ঈদের নামাজ আদায় করবেন।তবে পুলিশ লাইনস্ মাঠে পবিত্র ঈদুল-ফিতরের নামাজ আদায় করবেন পুলিশের কর্মকর্তারা।

রংপুর নগরীর কেন্দ্রীয় কালেক্টরেট ঈদগাহ ময়দানে প্রায় ৫৫-৬০হাজার মুসল্লি ঈদ জামাতে অংশ নেবেন।তবে আবহাওয়া খারাপ থাকলে সকাল ৯টায় নগরীর কাচারী বাজার মডেল মসজিদে জামাত হবে।রংপুর জেলায় এ বছর ৮উপজেলায় ১ হাজার ৪৮৫টি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়া নগরীর বিভিন্ন ঈদগাহ মাঠ,মুন্সিপাড়া ঈদগাহ মাঠ ও রংপুর মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮টায় এবং বড় বাড়ি ঈদগাহ মাঠ,দামোদরপুর ছোট ঈদগাহ মাঠে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।নগরীর ৩৩টি ওয়ার্ডে প্রায় ৭৫টি ঈদগাহে সকাল সাড়ে ৭টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত নামাজ আদায় হবে বলে জানানো হয়।

রংপুরে ঈদ উল ফিতর এর প্রধান জামাত সকাল সাড়ে আটটায় কালেক্টরেট ঈদগাহে অনুষ্ঠিত হবে। ঈমামতি করবেন কেরামতিয়া জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা মো.বায়েজিদ হোসাইন।

দূর্যোগপূর্ণ আবহাওয়া হলে ঈদের প্রধান জামাত হবে রংপুর জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে সকাল সাড়ে ৮টায় এবং ২য় জামাত হবে ৯টায়।এছাড়া পুলিশ লাইন মাঠে সকাল সাড়ে ৮ টায় ঈদ উল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে।

সেই সাথে হযরত মাওলানা কেরামত আলী (রহ.)মাজার সংলগ্ন কেরামতিয়া মসজিদ,মুন্সিপাড়া ঈদগাহ, মন্ডল পাড়া বড় ঈদগাহ ও দামোদরপুর বড় ময়দান, মিঠাপুকুর কেন্দ্রীয় ঈদগাহ,বদরগঞ্জ চান্দামাড়ি কারামতিয়া ঈদগাহ, পীরগাছা জেএন উচ্চ বিদ্যালয় মাঠ, কাউনিয়া কেন্দ্রীয় ঈদগাহ, তারাগঞ্জ চৌপথি ঈদগাহ, পীরগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ, বদরগঞ্জ কেন্দ্রীয় ঈদগাহ ও সদর উপজেলা পরিষদ ঈদগাহ নামাজের জন্য সাজানো হয়েছে। সেই সাথে প্রস্তুতি সম্পন্ন হয়েছে রংপুর মেডিকেল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদ মাঠ, গঙ্গাচড়ার পাইকান বড় জুম্মা মসজিদ মাঠ, ধাপ স্টাফ কোয়াটার জামে মসজিদ মাঠ, পশ্চিম নীলকন্ঠ ঈদগাহ, বুড়িরহাট কেন্দ্রীয় ঈদগাহের।

ঈদ জামাত গুলোতে দেশ ও জাতির শান্তি, সমৃদ্ধি ও কল্যান কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।ঈদের জামাত আদায়ের লক্ষে পরিষ্কার পরিচ্ছন্নতা ও সাজ সজ্জার কাজ চলছে ঈদগাহের।অন্যদিকে ঈদের নামাজ সুষ্ঠুভাবে আদায় করতে আইনশৃঙ্খলাসহ সকল বিষয়ে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

রংপুরের জাতীয় ঈদগাহ হিসেবে পরিচিত কালেক্টরেট ঈদগাহে পুরো মাঠেই সামিয়ানা টাঙ্গানোর কাজ সর্ম্পন্ন করা হয়েছে।প্রধান গেটসহ মোট ৩ টি গেটে তোরণ নির্মাণের কাজ শেষ হয়েছে।জাতীয় ঈদগাহের মতোই রংপুর নগরীর ও জেলার বিভিন্ন প্রধান প্রধান ঈদগাহে জামাতের প্রস্তুতি শেষ করেছেন সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসন।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ (কমিশনার অপরাধ)আবু মারুফ হোসেন জানান,এখন পর্যন্ত ঈদের জামাত নিয়ে কোন সমস্যা নাই,তারপরও ঈদের জামাত নির্বিঘ্নে অনুষ্ঠানের জন্য সাদা পোশাকে গোয়েন্দা নজরদারী বাড়ানো হয়েছে,নগরীর গুরুত্বপূর্ণ ঈদের জামাতে পুলিশ থাকবে।প্রধান প্রধান সড়কে পুলিশের টহল ও চেক পোষ্ট বাড়ানো হয়েছে।এদিকে জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী জানান,আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে সবধরণের প্রস্তুতি নেয়া হয়েছে।

রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান,রংপুরের আট উপজেলায় প্রায় দেড় হাজার ঈদগাহ মাঠে পবিত্র ঈদুল-ফিতরের নামাজ আদায় করবেন ধর্মপ্রাণ মসুল্লিরা।জেলার আট উপজেলায় সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।প্রস্তুত করা হয়েছে ঈদগাহ মাঠ ও মসজিদ।

মন্তব্য ( ০)





  • company_logo