• বিশেষ প্রতিবেদন

রংপুর নগরীতে যানজট নিরসনে সিটি বাস চালু

  • বিশেষ প্রতিবেদন
  • ০৫ ফেব্রুয়ারী, ২০২৪ ১৮:৪৬:৫৩

ছবিঃ সিএনআই

রংপুর ব্যুরোঃ যানজট নিরসনে ও যাত্রীসেবায় রংপুর মহানগরীতে চালু হলো সিটিবাস।রংপুর মহানগরীর সিও বাজার এলাকায় বাসের উদ্বোধন করেন-কমিশনার মোঃ মনিরুজ্জামান মেট্রোপলিটন পুলিশ রংপুর। প্রায় ১১ বছর পর আর্বাও চালু হলে সিটি বাস।

সোমবার(৫ ফেব্রæয়ারী)দুপুরে নগরীর সিও বাজারে বিআরটিসির দুটি বাস চালুর মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।সিটি করপোরেশন, মোটর মালিক, শ্রমিক ইউনিয়ন,বিআরটিএ ও বিআরটিসিসহ জনগণকে সাথে নিয়ে মহানগরের উন্নয়ন করতে চাই। সেবার মান বাড়াতে সকলের সহযোগিতা প্রয়োজন। সিটি বাস চলাচলে অন্য কোন পরিবহনের ক্ষতি হবে না বলেও জানান তিনি।

এসময় সিটি করপোরেশন এবং মহানগর পুলিশের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।বিআরটিসির তিনটি বাস প্রতিদিন সিও বাজার-মেডিক্যাল মোড়-টার্মিনাল-শাপলা-তাজহাট- সাতমাথা রুটে চলাচল করবে।বাস চালুর উদ্বোধন অনুষ্ঠানে মহানগর পুলিশ কমিশনার ঘোষণা করেন,প্রাথমিকভাবে ২ টি বাস চালু হলো।এই সংখ্যা আরও বাড়ানো হবে।রংপুর মহানগরীকে যানজটমুক্ত করতে সব ধরণের উদ্যোগে সবাইকে পাশে থাকার আহবান জানান তিনি।
রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান র্আও বলেছেন,রংপুরে সিটি বাস সার্ভিস নগরবাসীর জন্য আনন্দ দিন।বাস পরিবহনে শুধু অর্থ আয় দেখলে হবে না সেইসাথে সেবাটিও নিশ্চিত করতে হবে।হাইওয়ে সড়কে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ইজিবাইক ও চার্জার রিক্সা বা অটো চলাচল নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। তবুও মেট্রোপলিটন পুলিশ সহনীয় আচরণ করছে। আমরা প্রথম পর্যায়ে সিটি সার্ভিস চালু করেছি এখন গ্রহকদের চাহিদা ও ভালোবাসায় এটি স্থায়ী রুপ নিবে।এখন দুটি বাস দিয়ে সিটি সার্ভিস চালু করা হলেও পর্যায়ক্রমে বাসের সংখ্যা বাড়ানো হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার( ট্রাফিক) মেহাজুল আলমের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন রংপুর সিটি করপোরেশনের কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার উত্তম কুমার পাল,অতিরিক্ত কমিশনার সায়ফুজ্জামান ফারুকী, উপ-পুলিশ কমিশনার আবু বকর সিদ্দীক,উপ-পুলিশ কমিশনার কাজী মুত্তাকী ইবনু মিনান,বিআরটিএ রংপুর বিভাগ উপ পরিচালক মোঃ আব্দুল কুদ্দুস,রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন, উপ-পুলিশ কমিশনার মো:মেনহাজুল আলম,বিআরটিসি রংপুর ডিপোর ম্যানেজার (অপারেশন) সুলতান আলম, বিভাগীয় ও মোটর শ্রমিক ইউনিয়নের জেলার সাধারণ সম্পাদক এম এ মজিদ,মোটর মালিক সমিতির যুগ্ন সাধারণ সম্পাদক আফতাবুজ্জামান লিপন, প্রমুখ।

বিআরটিসি রংপুর ডিপো সুত্রে জানা গেছে,সিটি বাস সার্ভিস চলাচলে নগরীর সিও বাজার, মেডিকেল মোড়, বাস টার্মিনাল, শাপলা, তাজহাট ও সাতমাথা এলাকায় এলাকায় থামবে।এসব স্থানে টিকিট কাউন্টার থাকবে ও যাত্রী ওঠানামা করবে। সীমিত টিকেট মুল্যে যাত্রীরা এই সেবা গ্রহণ করবেন।সিটি বাসে ৪৫ জন যাত্রী বসতে পারবেন।তবে সর্ব নিম্ন ভাড়া ১০ টাকা নিধারন করা হয়েছে। এ ছাড়াও শিক্ষার্থীদের জন্য হাফ টিকেট, প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধাদের জন্য আসন সংরক্ষিত থাকবে।পরে অতিথিবৃন্দ ফিতা কেটে ও বাসের টিকেট নিয়ে যাত্রী সেজে বাসে উঠে নগরী ঘুরে সিটি বাস সার্ভিস উদ্বোধন করেন।

মন্তব্য ( ০)





  • company_logo