• সমগ্র বাংলা

কুড়িগ্রামে পানি সম্পদ সচিবকে রেখে ফিরতি পথে আগুনে পুড়ল স্পিড বোট

  • সমগ্র বাংলা
  • ১০ সেপ্টেম্বর, ২০২৩ ১৮:০৫:০৭

ছবিঃ সিএনআই

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের সরকারপাড়া এলাকায় ধরলা নদীতে আকস্মিকভাবে ইঞ্জিনে আগুন লেগে পুড়ে গেছে জেলা প্রশাসনের একটি স্পিড বোট। এসময় চালক ও তার সঙ্গী নদীতে লাফ দিয়ে জীবন রক্ষা করেন। ঘটনাটি ঘটেছে শনিবার বিকেল ৪টার দিকে। রবিবার (১০ সেপ্টেম্বর) স্পিডবোটে এমন একটি আগুন লাগার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পরলে সবার দৃষ্টি সেদিকে নিবদ্ধ হয়।

কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক মো. মিনহাজুল ইসলাম জানান, শনিবার (৯ সেপ্টেম্বর) সকালে উক্ত স্পিডবোটে বাংলাদেশ পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান ও তার সফর সঙ্গীরা পূর্ব নির্ধারিত সিডিউল মোতাবেক কুড়িগ্রামের উলিপুর-চিলমারী-রৌমারী ও রাজিবপুর উপজেলায় অবস্থিত ব্রহ্মপুত্র নদের ডান ও বামতীর সুরক্ষা চলমান কাজের ৪টি প্রকল্প এলাকা পরিদর্শন শেষে দুপুরে চিলমারী ঘাটে নামেন। সেখান থেকে তারা জিপযোগে কুড়িগ্রাম সার্কিট হাউজে মধ্যাহ্নভোজে অংশ নেন। এ সময় চিলমারী ঘাট থেকে জেলা প্রশাসনের স্পিডবোটটি প্রায় ৪০ কিলোমিটার নদী পথ ঘুরে কুড়িগ্রাম ধরলা ব্রীজ এলাকায় নিয়ে আসার সময় পথিমধ্যে ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটির কারণে আগুন লেগে পুড়ে যায়। এসময় চালক ও তার সঙ্গী লাফ দিয়ে নদীতে নেমে জীবন রক্ষা করেন। ঘটনার পরপর জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার শরীফুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন।

কুড়িগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার শরীফুল ইসলাম জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ওভারহিট অথবা যান্ত্রিক ত্রুটির কারণে স্পিডবোটের ৯০ ভাগ আগুনে পুড়ে গেছে। স্পিডবোটটি অকটেন চালিত হওয়ায় এবং অতিরিক্ত অকটেন মজুত থাকায় স্বল্প সময়ে আগুন দ্রুত ছড়িয়ে পরেছে। এখানে চালকের কিছুই করার ছিল না। অধিকতর তদন্ত করে প্রকৃত ঘটনা জানা যাবে।

জেলা প্রশাসনের স্পিডবোট চালক নবির ইসলাম জানান, যান্ত্রিক ত্রুটি অথবা শর্ট সার্কিটের কারণে আগুন লেগে যাওয়ার ঘটনাটি ঘটেছে। স্পিডবোটটি করোনাকালিন সময়ে ২০১৯ সালে কেনা হয়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, দুর্ঘটনার পর ফায়ার সার্ভিসের লোকজনসহ ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। এজন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। স্পিডবোটির মূল্য ২৫লাখ টাকা হতে পারে বলে তিনি জানান।

মন্তব্য ( ০)





  • company_logo