• সমগ্র বাংলা

ফুলবাড়ীতে কারাগারে কয়েদির মৃত্যু

  • সমগ্র বাংলা
  • ০২ আগস্ট, ২০২৩ ১২:৩০:৩৭

প্রতীকী ছবি

দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরে হত্যা মামলায় যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত সাঈদ আলী নামে এক ব্যক্তি আজ বুধবার ভোরে মারা গেছে। গত বছরের ২৩ মে থেকে সাজা ভোগ করছিলো সে।সাঈদ আলী (৫৯) দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার গড়পিংলাই গ্রামের মৃত সিরাজ উদ্দিনের ছেলে। 

জানা গেছে, জমি সংক্রান্ত বিষয়কে কেন্দ্র করে ক্রোধের বশবতি হয়ে গত ২০০৯ সালের ২০ আগস্ট রাতে হুমাযুন কবীর নামে একজন মুদি দোকানিকে অপহরন করে হত্যা করেছিল কয়েক ব্যক্তি। হত্যার ঘটনায় ৫ জনের বিরুদ্ধে ফুলবাড়ী থানায় একটি হত্যা মামলা দায়ের করেছিলো তার বড় ভাই তৌহিউল ইসলাম । ঘটনা তদন্ত শেষে ৭ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র ( চার্জশীট) দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা।

বিচার চলার সময় আদালতে বাদীসহ ১৬ জনের সাক্ষ্য গ্রহন করা হয় ।  দীর্ঘ ১৩ বছর মামলা চলার পর গেল বছরের ২৩ মে প্রকাশিত রায়ে ৩ জনকে মৃত্যুদণ্ড এবং  ৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ডসহ ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ১ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

এছাড়াও পৃথক ধারায় আসামিদের ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ৩ বছর সশ্রম কারাদণ্ডে দন্ডিত করেছিলেন অতিরিক্ত দায়রা জজ আদালত-(২) এর বিচারক মেহেদী হাসান মণ্ডল। 

দন্ডিত ৭ জনের মধ্যে ফুলবাড়ী উপজেলার গড়পিংলাই গ্রামের তাসের উদ্দিনের ছেলে শরীফুল ইসলাম (৪৩), আজাহার আলীর ছেলে রেজাউল করিম বাবু (৪৮) ও আতোয়ার ওরফে আতর আলীকে (৫১) মৃত্যুদণ্ডে দন্ডিত করা হয়েছিল। যাবজ্জীবন দন্ডিত করা হয়েছিল অন্য আতোয়ার আলীর  ছেলে গোলাম রব্বানী (৪৪)  একরামুল হক (৫১), সাঈদ আলী (৫৮) ও ইদ্রীস আলীর ছেলে জাহাঙ্গীর আলমকে (৪৪) কে। 

জেলা কারাগারের জেলার এ.কে. মাসুম জানান, দন্ডিত ৭ জনের মধ্যে যাবজ্জীবন সাজাভোগি কয়েদি সাঈদ আলী অসুস্হ ছিল। আজ বুধবার ভোরে গুরুত্বর অসুস্হ হয়ে পড়লে তাকে কারা হাসপাতাল থেকে ভোর ৫ টায় জেনারেল হাসপাতালে ভর্তি হয়। ( রেজি নম্বর ৮৮৭/৫০) সেখানে ভোর সাড়ে ৫ টায় মারা গেছে সে।  দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজের মর্গে ময়না তদন্ত শেষে স্বজনদের কাছে তার মরদেহ হস্হান্তর করা হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo