• কূটনৈতিক সংবাদ

আফ্রিকানদের বানরের সঙ্গে তুলনা করায় রোমানিয়ার রাষ্ট্রদূত প্রত্যাহার

  • কূটনৈতিক সংবাদ
  • ১১ জুন, ২০২৩ ১৯:১২:৪০

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ আফ্রিকানদের বানরের সঙ্গে তুলনা করার অভিযোগে কেনিয়ায় নিযুক্ত রোমানিয়ার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করা হয়েছে। কেনিয়ার রাজধানী নাইরোবিতে জাতিসংঘের একটি বৈঠকে আফ্রিকানদের বানরের সঙ্গে তুলনা করেন রোমানিয়ার রাষ্ট্রদূত দ্রাগোস তিগাউর।

কেনিয়ায় নিযুক্ত দক্ষিণ সুদানী দূতাবাসের নোটের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রাষ্ট্রদূত দ্রাগোস তিগাউর গত ২৬ এপ্রিল নাইরোবির একটি ভবনে জাতিসংঘের বৈঠকে ছিলেন। তখন সম্মেলন কক্ষের জানালায় একটি বানর উপস্থিত হয়। বানর দেখেই তখন তিগাউ বলে উঠেন আফ্রিকান গ্রুপ আমাদের সঙ্গে যোগ দিয়েছে।

নাইরোবিতে আফ্রিকান কূটনীতিকদের নেতৃত্বদানকারী কেনিয়ায় নিযুক্ত দক্ষিণ সুদানের রাষ্ট্রদূত চোল আজংও ওই নোটে লিখেন, বানর দেখে আফ্রিকান গ্রুপ বলা অপমানজনক। তিগাউরের এমন বর্ণবাদী এবং অবমাননাকর বক্তব্যের কঠোর ভাষায় নিন্দা জানাই।

রোমানিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার (১০ জুন) বলেছে, তারা এ সপ্তাহে ওই ঘটনা সম্পর্কে অবগত হয়েছে। ঘটনা জানার পর থেকে রাষ্ট্রদূতকে প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হয়।

আমরা ওই ঘটনার জন্য গভীরভাবে দুঃখিত। যারা এতে কষ্ট পেয়েছে তাদের কাছে আমরা ক্ষমাপ্রার্থী। তিগাউরের বর্ণবাদী আচরণ বা মন্তব্য অগ্রহণযোগ্য।

পরালাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তিগাউ তার আপত্তিকর মন্তব্যের জন্য লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেছেন। তার লিখিত বিবৃতি ৯ জুন বুখারেস্টে আফ্রিকান রাষ্ট্রদূতদের কাছে পাঠানো হয়েছে। রোমানিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, ওই ঘটনা আফ্রিকা মহাদেশের দেশগুলোর সঙ্গে সম্পর্কের প্রভাব ফেলবে না।

কেনিয়ার সংবাদপত্র ডেইলি নেশন জানায়, বৈঠকে ২১ জন প্রতিনিধি অংশ নেন। এরমধ্যে ৮ জন উপস্থিত ছিলেন, ১৩ জন অনলাইনে সংযুক্ত ছিলেন।

কেনিয়ার কূটনীতিক মাচারিয়া কামাউ বলেন, ওই ঘটনা আমাকে মারাত্মকভাবে বিব্রত করেছে। দেশটির গণমাধ্যম তিগাউকে ওই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে প্রকাশ্যে জনসম্মুখে এসে ক্ষমা চাওয়ার আহ্বান জানায়।

মন্তব্য ( ০)





  • company_logo