• তথ্য ও প্রযুক্তি

ইউটিউবের ভিডিও লাইক করতেই লাখ লাখ টাকা খোয়ালেন এক তরুণী

  • তথ্য ও প্রযুক্তি
  • ২৯ এপ্রিল, ২০২৩ ১১:৩৭:৪৯

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউবে প্রতারণার ফাঁদ। অনলাইন স্ক্যামারদের চক্রে পা দিয়ে লাখ লাখ টাকা খোয়ালেন এক তরুণী। শুধুমাত্র একটি ভিডিওতে লাইক করতেই সাফ হয়ে গেল তার ব্যাংক অ্যাকাউন্ট! সামাজিক যোগাযোগ মাধ্যমে পার্ট টাইম চাকরির লোভ দেখিয়ে অনেককেই আকৃষ্ট করার চেষ্টা করছে একদল স্ক্যামার। খুব সহজেই কাজের বিনিময়ে মোটা অঙ্কের টাকা উপার্জনের লোভ দেখানো হচ্ছে তাদের। প্রথমে অনলাইনে তাদের বিশ্বাসকে জয় চেষ্টা করা হয়। আর সেই বিশ্বাসে ভর করেই লাখ লাখ টাকা লগ্নি করেন অনেকে। এরপর যখন অনেকটা অর্থ জমে যায়, তখনই সব টাকা হাতিয়ে উধাও হয়ে যায় স্ক্যামাররা।

সম্প্রতি এ ধরনের একাধিক খবর উঠে এসেছে গণমাধ্যমের শিরোনামে। তবে এবার সব মিলিয়ে ৩৩ লাখ টাকা খোয়ালেন ভারতের পুনের এক তরুণী। প্রথমে একটি মেসেজিং অ্যাপে মেসেজ পাঠানো হয়। সেখানে বাড়ি বসে কাজ করে আয়ের উপায় বাতলে দেন স্ক্যামাররা। অল্প সময়ে বেশি আয়ের আদর্শ দিশা দেখানো হয়! চাকরি সংক্রান্ত নানা প্রশ্ন নিয়ে মেসেজ প্রাপক সেই প্রাপ্ত ফোন নম্বরে ফোন করেন। ফোনেও খুব ভালোভাবে বিষয়টি বোঝানো হয়। কি কাজ করতে হবে? কিছু ইউটিউব ভিডিওতে লাইক করলেই চলবে। এমন লোভনীয় প্রস্তাবে পার্ট টাইম চাকরি করতে রাজি হয়ে যান অনেকেই।

চাকরিতে যোগ করে প্রথমে টাকাও পান তারা। এরপর কর্মীদের বলা হয়, স্ক্যামারদের ক্রিপ্টোকারেন্সিতে লগ্নি করলে আয়ের পরিমাণ আরও বাড়বে। অতিরিক্ত আয়ের আশায় সেখানে লগ্নি করতেই ঘটে অঘটন। ওই তরুণীর ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। যখন তিনি ঠিক করেন ক্রিপ্টোকারেন্সির অর্থ তুলবেন, তখনই তার কাছে অতিরিক্ত টাকা চাওয়া হয়। এরপরই বুঝতে পারেন, প্রতারণায় পা দিয়েছেন তিনি। কারণ ততক্ষণে সব অর্থ খুইয়ে ফেলেছেন। তাই এ ধরনের মেসেজে ভরসা না করার পরামর্শ দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা।

 

মন্তব্য ( ০)





  • company_logo