• আন্তর্জাতিক
  • লিড নিউজ

রাশিয়ায় নিয়ে যাওয়া ইউক্রেনের ৩০ শিশু ফিরল মায়ের কোলে

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ০৯ এপ্রিল, ২০২৩ ১২:১৪:৩৯

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ অপেক্ষার পর রাশিয়া থেকে ৩০ জন শিশু ইউক্রেনে তাদের মায়ের কোলে ফিরে এসেছে। সেভ ইউক্রেন নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা শিশুদের উদ্ধার করে তাদের পরিবারের কাছে বুঝিয়ে দিয়েছে। এসব শিশুদের গত বছর রাশিয়ার দখলকৃত এলাকা থেকে ধরে নিয়ে যাওয়া হয়েছিল। বার্তা সংস্থা রয়টার্স আজ রোববার (৯ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ঘটনার নিন্দা প্রকাশ করে কিয়েভ জানায়, গত বছরের ফেব্রুয়ারিতে মস্কো আক্রমণ করার পর থেকে প্রায় ১৯ হাজার ৫০০ শিশুকে অপহরণ করে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে।

ইউক্রেনের পূর্ব ও দক্ষিণের কিছু অংশ নিয়ন্ত্রণকারী মস্কো অবশ্য শিশুদের অপহরণের কথা অস্বীকার করে বলেছে, তাদের নিজেদের নিরাপত্তার জন্য শিশুদের সরিয়ে দেওয়া হয়েছিল।

সেভ ইউক্রেন বলছে, এর আগেও গত মাসে তারা ১৮ জন শিশুকে উদ্ধার করে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে। ফিরে আসা কোনো কোনো শিশু জানিয়েছে, তাদের সঙ্গে খারাপ আচরণ করা হয়েছে।

প্রকাশিত একটি ভিডিওচিত্রে দেখা যায়, শিশুরা স্যুটকেস ও ব্যাগ বহন করে পায়ে হেঁটে সীমান্ত অতিক্রম করে একটি বাসে উঠছে।

সেভ ইউক্রেন-এর প্রতিষ্ঠাতা মাইকোলা কুলেবা বলেন, ‘এভাবে ইউক্রেনের অনেক শিশুকে ধরে নিয়ে যাওয়া হয়েছে। তার মধ্যে থেকে আমরা মাত্র কয়েকজন শিশুকে ফিরিয়ে দিতে পেরেছি। যদিও তাদের ফেরানোটা অনেক কঠিন ছিল। বাকিদেরও আমরা ফেরাতে চেষ্টা করছি।’

এই শিশুদের ফিরিয়ে আনতে দীর্ঘ যাত্রাপথে প্রয়োজনীয় রসদ, পরিবহণ ও পরিকল্পনা দিয়ে রাশিয়ায় শিশুদের আত্মীয়রা সাহায্য করেছিল বলে জানায় সংস্থাটি।

মন্তব্য ( ০)





  • company_logo