• আন্তর্জাতিক

ইউক্রেনের স্নেক দ্বীপ থেকে সেনা প্রত্যাহার করে নিল রাশিয়া

  • আন্তর্জাতিক
  • ৩০ জুন, ২০২২ ২৩:৩১:২৬

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ কৃষ্ণ সাগর অঞ্চলে ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ দ্বীপ স্নেক আইল্যান্ড থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মূলত ইউক্রেনের আটকে থাকা শস্য আন্তর্জাতিক বাজারে রপ্তানিতে সহযোগিতা করতে জাতিসংঘের আহ্বানের প্রতি সম্মান জানিয়ে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবারের বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সম্পর্কে বলা হয়, ‘রাশিয়ার পক্ষ থেকে শুভেচ্ছার নিদর্শন হিসেবে স্নেক দ্বীপ থেকে সেনা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর মাধ্যমে আরও একবার প্রমাণ হলো— ইউক্রেনের আটকে থাকা শস্য রপ্তানিতে মানবিক করিডর নির্মাণে জাতিসংঘ থেকে যে প্রস্তাব দেওয়া হয়েছিল, রাশিয়া তার বিরোধী নয়।’

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বৃহস্পতিবার ১২৭তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, লুহানস্ক প্রদেশের প্রধান শহর সেভেরোদনেতস্ক এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

অভিযান শুরুর দিন, ২৪ ফেব্রুয়ারিতেই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্নেক দ্বীপের দখল নিয়েছিল রুশ বাহিনী। এ দ্বীপটি কতখানি গুরুত্বপূর্ণ—তা বোঝাতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা রয়টার্সকে বলেন, যদি রুশ বাহিনী তার মোট সামরিক শক্তির অর্ধেক এই দ্বীপ ও তার আশপাশে মোতায়েন করে, সেক্ষেত্রে কৃষ্ণ সাগরের পুরো উত্তর-পশ্চিমাঞ্চল রাশিয়ার দখলে চলে যাবে।

বৃহস্পতিবার ভোরে নৌবাহিনীর দু’টি জাহাজে করে স্নেক দ্বীপ ত্যাগ করেন রুশ সেনারা। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, এই সৈন্যদের অন্য কোথাও পদায়ন করা হবে।

এদিকে, রুশ সেনারা দ্বীপটি থেকে চলে যাওয়ায় উচ্ছাস প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নেতৃত্বাধীন সরকারের কর্মকর্তারা। পাশাপাশি তাদের দাবি, ইউক্রেনীয় প্রতিরক্ষা বাহিনীর আক্রমনের মুখে টিকতে না পেরে স্নেক দ্বীপ ছাড়তে বাধ্য হয়েছেন রুশ সেনারা।

ভলোদিমির জেলেনস্কির দপ্তরের প্রধান কর্মকর্তা আন্দ্রিয়ে ইয়েরমাক বৃহস্পতিবার এক টুইটবার্তায় বলেন, ‘দারুন! আমাদের সেনাদের আক্রমণের মুখে টিকতে না পেরে স্নেক দ্বীপ থেকে পিছু হটতে বাধ্য হয়েছে রাশিয়া। আমরা আমাদের সেনাদের নিয়ে গর্বিত।’

মন্তব্য ( ০)





  • company_logo