• আন্তর্জাতিক
  • লিড নিউজ

এবার ইরাকের মধ্যাঞ্চলে ইরান সমর্থিত সেনাঘাঁটিতে হামলা

  • আন্তর্জাতিক
  • লিড নিউজ
  • ২০ এপ্রিল, ২০২৪ ১১:১৯:৫৭

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইরাকের মধ্যাঞ্চলে ইরানসমর্থিত সেনাঘাঁটিতে বোমা হামলার ঘটনায় একজন নিহত ও আটজন আহত হয়েছেন।

ইরান ও ইসরায়েলের মধ্যকার উত্তেজনার মধ্যে গতকাল শুক্রবার রাতে এ হামলা চালানো হয়। এ হামলায় যুক্তরাষ্ট্রের কোনো হাত নেই বলে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, ক্যালসো ঘাঁটিতে বিস্ফোরণে একজন নিহত এবং আটজন আহত হয়েছেন। সাবেক ইরানপন্থী আধাসামরিক গোষ্ঠী হাশেদ আল-শাবি ওই ঘাঁটিটি ব্যবহার করত।

জঙ্গিগোষ্ঠী আইএসআইএসের বিরুদ্ধে লড়াই চালাতে গঠন করা হয়েছিল শিয়াপন্থী সশস্ত্র বাহিনী হাশেদ আল শাবি। এখন এই বাহিনী  ইরাকের নিরাপত্তা বাহিনীর একটি অংশ  হয়ে গেছে। 

হামলায় যানবাহন,অস্ত্র ও মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, গুদামে বিস্ফোরণটি হয়েছে। এখনও এ হামলার দায় কেউ স্বীকার করেনি। 

গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েল ও ইরানের মধ্যকার উত্তেজনার মধ্যে এ হামলার ঘটনা ঘটল। গতকাল শুক্রবার বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ওইদিন ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। তবে এই দাবি অস্বীকার করে ইরান।

ইরানের স্বার্থের বিরুদ্ধে ইসরায়েল আবার কোনো পদক্ষেপ নিলে তেহরান তাৎক্ষণিকভাবে সর্বোচ্চ শক্তি দিয়ে পরবর্তী হামলা চালাবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ান।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল।

মন্তব্য ( ০)





  • company_logo