• তথ্য ও প্রযুক্তি

ইউটিউবের বিরুদ্ধে ইলনের টুইট, কড়া জবাব গুগলের

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৯ জুন, ২০২২ ১৪:৪১:৩৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ বরাবরই খবরের শিরোনামে থাকতে চান বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্ক। বিশ্বের অন্যতম জনপ্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক ইলন সম্প্রতি টুইটার কিনেছেন। যদিও এখনো তার কার্যক্রম পুরোপুরি শেষ হয়নি।

সেই বিতর্কের শেষ হতে না হতেই এবার আঙুল তুললেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবের বিরুদ্ধে। ওই টুইটে ইলন মাস্ক লিখেছেন, ইউটিউবে যে অ্যাড প্লে হয় তা স্ক্যাম বলে মনে হয়। আর এই টুইটের পর তোলপাড় নেট দুনিয়া। এরপর ইলন মাস্ক নিজেই একটি মিম শেয়ার করেন।

অন্যদিকে নেট দুনিয়ায় এ নিয়ে শুরু হয়েছে নতুন গুঞ্জন। অনেকেই বলছেন এবার ইউটিউব কিনে নিচ্ছেন ইলন। কারণ এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার নিয়ে নেতিবাচক মন্তব্য করেছিলেন। এরপর সেই টুইটার কিনে নেন তিনি।

ঠিক একইভাবে টুইটারের ক্ষেত্রেও অভিযোগ তুলেছিলেন ইলন মাস্ক। তিনি বলেছিলেন, টুইটারের মডারেশন পলিসি ভুল এবং অনেক টুইট ভুলভাবে মডারেট করা হয়। একই সঙ্গে তিনি জানিয়েছেন, টুইটারে প্রচুর স্প্যাম এবং ফেক অ্যাকাউন্ট আছে।

এদিকে টুইটের পর চুপ করে থাকেনি টেক জায়ান্ট গুগল। তাদের পক্ষ থেকে কড়া বার্তা দেওয়া হয়েছে। গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউটিউবে কোনো রকম স্প্যাম, স্ক্যাম অথবা মিসলিডিং কোনো পদ্ধতি অবলম্বন করে না। যার মাধ্যমে ইউটিউব কমিউনিটি কোনো অতিরিক্ত সুবিধা পেতে পারে। এরসঙ্গে আরও জানানো হয়েছে ইউটিউব এমন কোনো কন্টেন্টকে গুরুত্ব দেয় না যার মাধ্যমে বিভ্রান্তি তৈরি হতে পারে।

বিভিন্ন ইন্টারনেট কম্পানিগুলোর ব্যবসা মূলত নির্ভর করে অ্যাডের উপর। সেক্ষেত্রে ব্যবসার মূল জায়গাটিকেই আঘাত করছেন টেসলা কর্তা। যদিও এর আগেও ইউটিউবের অ্যাড নিয়ে বিরক্তি প্রকাশ করেছে। তবে তাতে কোনো কাজ হয়নি। বন্ধ হয়নি ইউটিউব অ্যাড।

মন্তব্য ( ০)





  • company_logo