• আন্তর্জাতিক

লংমার্চে দাঙ্গা : ইমরান খানের বিরুদ্ধে ১৬ মামলা দায়ের 

  • আন্তর্জাতিক
  • ২৯ মে, ২০২২ ১৫:৩৪:৫৩

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ সরকারবিরোধী আন্দোলনকে ঘিরে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও দেশটির বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানের বিরুদ্ধে ১৬টি মামলা দায়ের করা হয়েছে। গত সপ্তাহে দেশটির রাজধানীতে ‘আজাদি মার্চ’ নামে লংমার্চের আয়োজন করার পর বিভিন্ন অভিযোগে শনিবার (২৮ মে) ইসলামাবাদের পুলিশ এসব মামলা দায়ের করে।

এদিকে ইমরান খানের পাশাপাশি পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতাদেরও এসব মামলায় আসামি করেছে পুলিশ। রোববার (২৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, পিটিআই চেয়ারম্যান ইমরান খান, শাহ মেহমুদ কুরেশি ও আসাদ উমরসহ দলের অন্যান্য সিনিয়র নেতাদের বিরুদ্ধে শনিবার ১৬টি মামলা নথিভুক্ত করেছে ইসলামাবাদ পুলিশ। গত সপ্তাহে দেশের কেন্দ্রীয় রাজধানীতে দলটির আজাদি মার্চের সময় সংঘটিত দাঙ্গার কারণে এসব মামলা দায়ের করা হয়।

আরেক পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, ইমরান খানের দলের শীর্ষস্থানীয় নেতৃত্ব ছাড়াও শিরীন মাজারি, জারতাজ গুল, আলী আমিন গন্ডাপুর এবং রাজা খুররম নওয়াজের নামেও এফআইআর দায়ের রয়েছে।

মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে আজাদি মার্চের সময় সড়ক অবরোধ, রাষ্ট্রীয় কর্মকাণ্ডে বিঘ্ন ঘটানো, পুলিশ সদস্যদের ওপর হামলা ও জানমালের ক্ষতি করার অভিযোগ আনা হয়েছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

ইসলামাবাদের আবপাড়া, কোহসার, তরনল, লোহী বির, রমনা, ভারা কাহু এবং সচিবালয় থানায় এসব মামলা দায়ের করেছে পুলিশ।

উল্লেখ্য, গত মাসে পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটে পরাজিত হয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হয়েছিলেন ইমরান খান। মূলত নিজ দলের প্রায় দুই ডজন সংসদ সদস্যের দলত্যাগের পর ইমরান সরকারের পতন ত্বরান্বিত হয়।

ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই পাকিস্তানজুড়ে বড় বড় শহরগুলোতে একের পর এক সমাবেশ করেছেন সাবেক এই তারকা ক্রিকেটার। এসব সমাবেশে পিটিআই নেতাকর্মীসহ সাধারণ মানুষের উপস্থিতি ও অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

ধারাবাহিক এসব সমাবেশে পার্লামেন্ট ভেঙে দেওয়া ও জাতীয় নির্বাচনের দাবি তোলার পাশাপাশি তার ডাক এলে রাজধানী ইসলামাবাদে সবাইকে হাজির হওয়ার আহ্বান জানিয়েছিলেন ইমরান।

বলা হয়েছিল, মে মাসের শেষ সপ্তাহে এই লংমার্চের ডাক দেওয়া হবে। অবশেষে গত বুধবার ইসলামাবাদে আজাদি মার্চের কর্মসূচি পালন করেন সাবেক এই প্রধানমন্ত্রী।

মন্তব্য ( ০)





  • company_logo