• স্বাস্থ্য

বিশ্বজুড়ে একদিনে করোনায় শনাক্ত ৬ লাখ ছাড়িয়ে

  • স্বাস্থ্য
  • ১১ ডিসেম্বর, ২০২১ ১০:০৯:২৫

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ করোনাভাইরাসে মৃত্যুর মিছিল কিছুতেই থামছে না। বিশ্বে করোনায় একদিনে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৬ হাজার ১৫১ জন এবং এ রোগে মারা গেছেন ৭ হজাার ৪৪৬ জন। এছাড়া, এই দিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪ লাখ ৫৫ হাজার ৬৮৩ জন।

আক্রান্ত-মৃত্যু-সুস্থতার এই সংখ্যা অবশ্য আগের দিন বৃহস্পতিবারের তুলনায় কিছু কম। বৃহস্পতিবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৬ লাখ ৮৫ হাজার ৩৭৪ এবং মৃতের সংখ্যা ছিল ৮ হাজার ২৭৮। ওইদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ রাখ ৮৪ হাজার ৪৯০ জন।

শুক্রবার বিশ্বের দেশগুলোর মধ্যে চলমান মহামারিতে করোনায় মোট আক্রান্ত ও মৃত্যু সবচেয়ে বেশি হয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এ রোগে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর হিসেবেও শীর্ষে রয়েছে দেশটি।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শুক্রবার যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৬ হাজার ৮২৪ জন এবং এ রোগে মারা গেছেন ১ হাজার ৫৭৪ জন।

যুক্তরাষ্ট্র ছাড়া এই দিন বিশ্বের অন্যান্য যেসব দেশে আক্রান্ত ও মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সে দেশগুলো হলো- জার্মানি (আক্রান্ত ৫৮ হাজার ৯৬৯, মৃত্যু ৪৯৬), যুক্তরাজ্য (আক্রান্ত ৫৮ হাজার ১৯৪, মৃত্যু ১২০), রাশিয়া (আক্রান্ত ৩০ হাজার ৮৭৩, মৃত্যু ১ হজার ১৭৬), পোল্যান্ড (আক্রান্ত ২৪ হাজার ৯৯১, মৃত্যু ৫৭১), ইতালি (আক্রান্ত ২০ হাজার ৪৯৭, মৃত্যু ১১৮) এবং দক্ষিণ আফ্রিকা (আক্রান্ত ১৯ হাজার ১৭, মৃত্যু ২০)।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২৬ কোটি ৯৩ লাখ ৯৪ হাজার ৯৯১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৫৩ লাখ ১০ হাজার ৯৯১ জনের।

অবশ্য করোনায় আক্রান্ত হওয়ার পর এই রোগ থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যাও নিছক কম নয়। করোনায় আক্রান্ত হওয়ার বিশ্বে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন মোট ২৪ কোটি ২২ লাখ ৩৮ হাজার ৫৮১ জন।

বর্তমানে বিশ্বজুড়ে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১৮ লাখ ৪৫ হাজার ৪১৯। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৪২৬ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৮৮ হাজার ৯৯৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

মন্তব্য ( ০)





  • company_logo