• আন্তর্জাতিক

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২, আহত ৭ 

  • আন্তর্জাতিক
  • ২৪ নভেম্বর, ২০২১ ১৫:৫৭:৩২

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় দুই জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ জন। বুধবার (২৪ নভেম্বর) সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এই তথ্য জানিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

অবশ্য সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হোমস শহরের ওপরে চালানো এই হামলা ব্যর্থ করে দেওয়ার প্রচেষ্টা চালায়।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানা জানিয়েছে, ‘দেশের মধ্যাঞ্চলে বিভিন্ন লক্ষ্যবস্তুতে ইসরায়েলি বিমান হামলার ঘটনা ঘটেছে এবং (সিরিয়ার) আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সেটির জবাব দিয়েছে।’

আলজাজিরা জানিয়েছে, ইসরায়েলি এই বিমান হামলায় দুইজন নিহত হয়েছেন। নিহত দু’জনই বেসামরিক নাগরিক। এছাড়া আরও ৭ জন মারাত্মক ভাবে আহত হয়েছে। সর্বশেষ এই হামলায় সিরিয়ার ৬ সরকারি সেনাও আহত হয়েছেন বলেও জানিয়েছে বার্তাসংস্থা সানা।

সিরিয়ার অজ্ঞাত এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় সময় রাত ১টা ২৬ মিনিটে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। ইসরায়েলি যুদ্ধবিমানগুলো এসময় পার্শ্ববর্তী দেশ লেবাননের আকাশসীমায় ছিল।

ইসরায়েল অবশ্য তাৎক্ষণিকভাবে এই হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। অবশ্য ইহুদি এই দেশটি বরাবরই এই ধরনের হামলার বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করে না। এছাড়া গত কয়েক বছরে সিরিয়ায় এ ধরনের শত শত হামলা চালিয়েছে ইসরায়েল।

এর আগে গত ৩ নভেম্বর সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। যুদ্ধ বিমানের মাধ্যমে ওই এলাকার একাধিক লক্ষ্যবস্তুতে সেদিন বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ওই হামলা চালানো হয়।

এছাড়া গত ১৪ অক্টোবর সিরিয়ার মধ্যাঞ্চলে ইরানি যোদ্ধাদের বিভিন্ন অবস্থানে হামলা চালায় ইসরায়েল। ওই হামলায় ৯ ইরানি যোদ্ধা নিহত হয়। নিহত ওই যোদ্ধারা সিরিয়ার সরকারি বাহিনীর পক্ষে দেশটিতে লড়াইয়ে অংশ নিয়েছিলেন।

২০১১ সালে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী এক বিক্ষোভের বিরুদ্ধে প্রাণঘাতী ব্যবস্থার নেওয়ার মধ্য দিয়ে দেশটিতে যে সংঘাতের সূচনা হয়; সেটিই পরে গৃহযুদ্ধে রূপ নেয়, যা এখনও চলছে।

এক দশকের এই সংঘাতে কমপক্ষে তিন লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং দেশটির অর্ধেক জনগোষ্ঠীই বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে। বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে সিরিয়ার অন্তত ৬০ লাখ মানুষ।

মন্তব্য ( ০)





  • company_logo