• আন্তর্জাতিক

প্রবল বৃষ্টিতে ভাসছে ভারতের তামিলনাড়ু, বন্ধ স্কুল-সরকারি অফিস

  • আন্তর্জাতিক
  • ০৮ নভেম্বর, ২০২১ ১০:৪০:২১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ প্রবল বৃষ্টিতে ভাসছে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ু। ভারী বর্ষণ ও বন্যার কারণে রাজ্যটির চেন্নাই, তিরুভাল্লুর, চেঙ্গালাপাট্টু, কাঞ্চিপুরম জেলায় আগামী দু’দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি অফিস।

এছাড়া বেসরকারি অফিসের কর্মীদের বাড়িতে থেকেই কাজ করতে অনুরোধ করা হয়েছে। সোমবার (৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

অবশ্য শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি অফিসের মতো বেসরকারি সংস্থাগুলোকেও ছুটি ঘোষণা করার অনুরোধ জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ইতোমধ্যে তামিলনাড়ুর উপকূলবর্তী প্রায় সব এলাকায় বিপর্যয় মোকাবিলা বাহিনী পৌঁছে গেছে। এছাড়া সব মিলিয়ে পরিস্থিতি ক্রমেই আরও খারাপ হচ্ছে বলেই জানাচ্ছে সংবাদমাধ্যমগুলো।

এদিকে দক্ষিণাঞ্চলীয় এই রাজ্যটির রাজধানী চেন্নাইয়ে গত শনিবার রাত থেকেই একটানা বৃষ্টি চলছে। রোববার সকাল পর্যন্ত বৃষ্টি হয়েছে মোট ২১ সেন্টিমিটার। আবহওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের কারণে তামিলনাড়ু রাজ্যের উপকূলবর্তী জেলাগুলোতে তুমুল বৃষ্টিপাত হচ্ছে। আগামীকাল মঙ্গলবার পর্যন্ত তামিলনাড়ুর একাধিক জেলায় অতিভারী এই বৃষ্টি চলতে পারে। তবে বুধবার থেকে কমতে পারে বৃষ্টির পরিমাণ।

অন্যদিকে প্রবল বৃষ্টিপাতের জেরে তামিলনাড়ুর চেম্বারামবক্কম বাঁধে চাপ তৈরি হওয়ায় ইতোমধ্যেই বিপুল পরিমাণ পানি ছেড়ে দেওয়া হয়েছে। ফলে এতেও বন্যার আশঙ্কা তৈরি হয়েছে। 

সংবাদমাধ্যমগুলো বলছে, বিদ্যমান পরিস্থিতি নিয়ে ইতোমধ্যেই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিনের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে উদ্ধারকাজে সাহায্য দেওযার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, প্রবল এই বৃষ্টিপাতের কারণে তামিলনাড়ুর সড়ক ও রেল যোগাযোগ মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। অবশ্য হাতেগোনা কয়েকটি ফ্লাইট চলাচল বিলম্বিত হওয়া ছাড়া বৃষ্টিপাত রাজ্যটির বিমান পরিষেবায় তেমন ব্যাঘাত সৃষ্টি করতে পারেনি।

মন্তব্য ( ০)





  • company_logo