• কূটনৈতিক সংবাদ

বাগদাদের গ্রিন জোন এলাকায় মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা

  • কূটনৈতিক সংবাদ
  • ৩১ অক্টোবর, ২০২১ ১৮:৫০:৫১

ছবিঃ সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোন এলাকায় মার্কিন দূতাবাসের কাছে দুটি রকেট আঘাত হেনেছে। কঠোর নিরাপত্তাবেষ্টিত গ্রিনজোন এলাকায় মার্কিন দূতাবাসসহ বহু দেশের কূটনৈতিক মিশন ও ইরাকের গুরুত্বপূর্ণ অফিস অবস্থিত।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, শনিবার এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।  নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, বাগদাদের মনসুর জেলায় তিনটি কাটুউশা রকেট আঘাত হানে।

খবরে বলা হয়, বাগদাদে এমন এক সময় হামলার ঘটনা ঘটল যখন কর্তৃপক্ষ গত ১০ অক্টোবর অনুষ্ঠিত হয়ে যাওয়া সংসদ নির্বাচনের ভোট পুনরায় গণনা করছে। এই নির্বাচনে ইরান সমর্থিত শসস্ত্র গোষ্ঠী হাশাদ আল শাবির সঙ্গে সম্পর্ক রাখা দল পরাজিত হয়েছে।

নির্বাচনে শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদরের দল অন্যদের তুলনায় বেশি আসনে জিতেছে। ইরাকের পার্লামেন্টে ৩২৯ আসনের জন্য নির্বাচন হয়। ৭০টির বেশি আসন পেয়েছে সদরের দল। সরকার গঠনের ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব রাখার জন্য যা যথেষ্ট। ২০১৮ সালে আল-সদরের দলের নেতৃত্বাধীন জোট ৫৪টি আসনে জিতেছিল। শিয়াদের মধ্যে তারাই সবচেয়ে বড় ব্লক হতে চলেছে।

ইরাকে এখনো প্রায় ২৫শ মার্কিন সেনা রয়েছে। ইরান সমর্থিত রাজনৈতিক দলগুলো এই সেনা রাখার বিরোধীতা করে থাকে। ইরান সমর্থিত কয়েকটি সশস্ত্র বাহিনী প্রায় এই সেনাঘাটিতে রকেট হামলা চালিয়ে থাকে। 

মন্তব্য ( ০)





  • company_logo