• বিশেষ প্রতিবেদন

জেলের জালে আটকা পড়ল চিত্রা হরিণ!

  • বিশেষ প্রতিবেদন
  • ৩০ জুন, ২০২১ ১১:১১:১৮

ছবিঃ সিএনআই

ফেনী প্রতিনিধি: ফেনীর উপকূলীয় উপজেলা সোনাগাজীতে জেলেদের জালে আটকা পড়েছে একটি চিত্রা হরিণ। মঙ্গলবার (২৯ জুন) বিকেল ৩টার দিকে অজ্ঞাতস্থান থেকে একটি চিত্রা হরিণ ফেনীর সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীতে সাঁতার কাটতে কাটতে শক্তি হারিয়ে জেলেদের জালে জড়িয়ে পড়ে।

পরে, জেলেরা হরিণটিকে নদী থেকে জীবিত অবস্থায় উদ্ধার করে নৌকায় তুলে উপকূলে চর খোন্দকার এলাকায় নিয়ে আসেন। এসময় হরিণটিকে এক নজর দেখতে শতশত উৎসুক মানুষ নদীর পাড়ে ভিড় জমায়। পরে খবর পেয়ে পুলিশ হরিণটিকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।

উদ্ধারকারী জেলেরা জানান, মঙ্গলবার দুপুরের পর হরিণটি বড় ফেনী নদীতে ভাসতে থাকতে দেখা যায়। একপর্যায়ে হরিণটি স্রোতের তোড়ে জেলেদের জালে আটকা পড়ে। 

এসময় জেলেরা হরিণটিকে উদ্ধার করে লোকালয়ে নিয়ে এসে পুলিশে খবর দেয়। খবর পেয়ে সোনাগাজী মডেল থানার উপ-পরিদর্শক মো. আনোয়ার হুসেন ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় হরিণটিকে  থানায় নিয়ে আসে।

জেলে ইকরামুল হক বলেন, মাছ ধরার সময় হরিণটিকে নদীতে ভাসতে দেখে দুজন মিলে হরিণটিকে উদ্ধার করেছেন।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সাজেদুল ইসলাম বলেন, বড় ফেনী নদী থেকে উদ্ধার করা চিত্রা হরিণটিকে বিকেলে উপজেলা বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। তাঁরা হরিণটিকে জেলার কাজীবাগ ইকো-পার্কে অবমুক্ত করবে।

স্থানীয়রা জানান,পরিবেশ ও জীব বৈচিত্রের ভারসাম্য রক্ষা এবং বন্যপ্রাণী সংরক্ষণের জন্য ফেনীর উপকূলীয় এলাকায় সামাজিক বনায়ন উজাড় হয়ে যাচ্ছে। মীরসরাই ও সোনাগাজীর অর্থনৈতিক অঞ্চলের কাজ চলমান থাকার কারণে চরাঞ্চল এলাকায় কেওড়া বনসহ কয়েকটি জঙ্গলের শতশত একরের গাছ কেটে ফেলায় আশ্রয়ের জন্য দিশেহারা হয়ে সেখানকার হরিণসহ বিভিন্ন বন্যপ্রাণী ওই সব বন থেকে লোকালয়ে চলে আসছে।

গত বেশ কয়েক বছর ধরে উপজেলার মুহুরী প্রকল্প এলাকাসহ উপজেলার বিভিন্ন এলাকার লোকালয়ে বানর, হরিণ, ঈগলপাখি, মেছবাঘসহ বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর আনাগোনা দেখা যাচ্ছে বলেও জানান স্থানীয়রা। 

গত দুই বছরে পুলিশ স্থানীয়দের সহায়তায় বেশ কয়েকটি হরিণ, বানর, ঈগল পাখি, মেছবাঘ উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করেছে বলে নিশ্চিত করেছে বনবিভাগ সংশ্লিষ্টরা।

মন্তব্য ( ০)





  • company_logo