• শিক্ষা

‘প্রাথমিকে শিক্ষকদের টাইমস্কেল নিয়ে অনিয়ম করলে ব্যবস্থা’

  • শিক্ষা
  • ১৯ জুন, ২০২১ ১৫:০৪:৩৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ সরকারি প্রাথমিক শিক্ষকদের টাইমস্কেল নিয়ে নানা ধরনের অনিয়মের অভিযোগ পাওয়া যায়। একশ্রেণীর কর্মকর্তারা বাড়তি টাকা আদায় করতে ফাইল আটকে রাখেন বলে অভিযোগ রয়েছে। সম্প্রতি এ অভিযোগ আমলে নিয়ে মাসিক সমন্বয় সভায় সিদ্ধান্ত হয়েছে-ফাইল আটকে রাখলে অভিযুক্ত কর্মকর্তার বিরুদ্ধে নেয়া হবে ব্যবস্থা।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ‘টাইমস্কেল সময়মতো না দেয়ার বিষয়ে বিভিন্ন সময় অভিযোগ ওঠে। যদি অভিযোগ পাওয়া যায়, আমরা সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেবো। আমার শিক্ষক যদি সময়মতো বেতন না পান, টাইম স্কেল না পান- তবে যিনি দেরি করছেন তার কাজটা কী?’

কারো বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। ওই পদ থেকে তাকে সরিয়ে নেয়া হবে বলেও জানান তিনি।

সম্প্রতি সমন্বয় সভার সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য গত ১৫ জুন প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়। তাতে বলা হয়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের টাইমস্কেল পাওয়ার ক্ষেত্রে হয়রানি করা যাবে না। সভার সিদ্ধান্ত বাস্তবায়ন করতে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগীয় উপ-পরিচালক, সকল জেলা শিক্ষা অফিসার, সকল উপজেলা ও থানা শিক্ষা অফিসারদের নির্দেশ দেয়া হয়।

অন্যদিকে, অনিয়মের অভিযোগে সরকারি প্রাথমিক শিক্ষকদের বেতন-ভাতা বন্ধ না রাখার নির্দেশনাও বাস্তবায়ন করতে বলা হয়েছে। প্রয়োজনে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিয়ে তা নিষ্পত্তি করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo