• আন্তর্জাতিক

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে আরও ৬ জনের মৃত্যু

  • আন্তর্জাতিক
  • ১৫ মার্চ, ২০২১ ১৭:৫১:১৩

ছবিঃ সংগৃহীত

 

আন্তর্জাতিক ডেস্কঃ সামরিক জান্তা সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিয়ানমার। গতকালের রক্তাক্ত দিনের পরও বিক্ষোভ প্রতিহত করা যায়নি। এদিকে সোমবারও নতুন করে বিক্ষোভ শুরু হলে নিরাপত্তা বাহিনী এলোপাতাড়ি গুলি ছুড়েছে। এতে নতুন করে আরও ছয়জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম এবং প্রত্যক্ষদর্শীরা নিশ্চিত করেছেন।

রোববারও বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই একদিনেই অন্তত ৩৮ জন নিহত হয়েছে। এর মধ্যে দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনের হ্লায়াইং থারইয়া এলাকায় বিক্ষোভে সেনা-পুলিশের গুলিতে নিহত হয়েছেন ২১ জন। মিয়ানমারের রাজপথ বিক্ষোভকারীদের রক্তে রঞ্জিত হলেও পরিস্থিতি শান্ত হওয়ার কোনো লক্ষণই নেই।

নিরাপত্তা বাহিনী বিক্ষোভ কারীদের ওপর কঠোর থেকে আরও কঠোর অবস্থান নিচ্ছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্ডালায় গণতান্ত্রিক নেত্রী অং সান সু চির সমর্থকরা বিক্ষোভে অংশ নিয়েছেন। কেন্দ্রীয় মিংইয়ান এবং আংলানে শহরেও বিক্ষোভ চলছে। প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পুলিশ সেখানে ফাঁকা গুলি ছুড়েছে।

মিংইয়ান শহর থেকে এক বিক্ষোভকারী রয়টার্সকে জানিয়েছেন, এক নারীর মাথায় এবং অপর এক ব্যক্তির মুখে গুলি লেগেছে। ওই প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তিনি এখন লুকিয়ে আছেন।

এক প্রতিবেদনে মিয়ানমার নাউ জানিয়েছে, মিংইয়ানে তিনজন এবং আংলানে দু'জন নিহত হয়েছে। অপরদিকে এক সাংবাদিক জানিয়েছেন যে, মান্ডালায় এক ব্যক্তি পুলিশের গুলিতে নিহত হয়েছেন। সেখানে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ চলছিল।

গত ১ ফেব্রুয়ারি বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখলে নেয় সামরিক বাহিনী। ২০২০ সালের নভেম্বরে দেশটির সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)। কিন্তু ভোটের ফলাফল সামনে আসার পর থেকেই নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনে সেনাবাহিনী।

এই অভিযোগ এনেই বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করা হয় এবং সু চিসহ তার দলের বেশ কয়েকজন নেতাকে আটক করা হয়। এরপর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিয়ানমার। জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছে শিক্ষক-শিক্ষার্থী, চিকিৎসকসহ দেশটির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে ইয়াঙ্গুনের হ্লেইংথায়াসহ বেশ কিছু জেলা এবং মান্ডালার কিছু অংশে মার্শাল ল' জারি করা হয়েছে। নতুন করে বেশ কয়েকজনের মৃত্যুর পর মিয়ানমারে এখন পর্যন্ত বিক্ষোভে মোট প্রাণ হারিয়েছে প্রায় ১৪০ জন।

মন্তব্য ( ০)





  • company_logo