• শিক্ষা

এসএসসি ও জেএসসির ভিত্তিতেই কি বুয়েট-মেডিকেলে ভর্তি?

  • শিক্ষা
  • ০৯ অক্টোবর, ২০২০ ১৭:১৪:৫৮

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ করোনা পরিস্থিতিতে যেহেতু এবার এইচএসসি পরীক্ষা হচ্ছে না তাই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নিয়ে ধোঁয়াশা তৈরি হচ্ছে। বিশেষ করে বুয়েট ও মেডিকেলে ভর্তির জন্য মুখিয়ে থাকেন হাজার হাজার শিক্ষার্থী। শিক্ষাবিদরা বলছেন, বুয়েট-মেডিকেলে ভর্তির ক্ষেত্রে হয়তো কিছু শিক্ষার্থী বঞ্চিত হতে পারে। তবে সেই বঞ্চিতের সংখ্যা কতটা কমানো যায় সেদিকে খেয়াল রাখার তাগিদ দিয়েছেন তারা।
 

 

উচ্চ মাধ্যমিক এমন একটি ধাপ, যেখানে অনেক সময় ভালো শিক্ষার্থীও ফেল করে, আবার মধ্যমমানের অনেকেই দারুণভাবে ঘুরে দাঁড়ায়। কিন্তু বৈশ্বিক মহামারি করোনা সেই ধাপকেই ধসিয়ে দিয়েছে। যেহেতু পরীক্ষা হচ্ছে না তাই প্রশ্ন দেখা দিয়েছে বুয়েট মেডিকেলে ভর্তির উপায় কি?

সাধারণত এসএসসি ও এইচএসসির সর্বোচ্চ নম্বরধারীরা বুয়েট মেডিকেলে ভর্তির ফরম নিতে পারেন। সংখ্যার হিসেবে বুয়েটে এক হাজার ২০০ আসনের জন্য লড়াই করেন ৮-১০ হাজার শিক্ষার্থী। আর দেশের সব মেডিকেল মিলে চার হাজার আসনের জন্য পরীক্ষার্থীর সংখ্যা দাঁড়ায় অন্তত ৮০ হাজার। কিন্তু এবার সেই সংখ্যা নির্ধারিত হবে এসএসসি ও জেএসসির গড়ের ভিত্তিতে।

বুয়েট কর্তৃপক্ষ বলছে, তারা এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়নি। একাডেমিক কাউন্সিলেই আসবে মূল সিদ্ধান্ত।

বুয়েট ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বলেন, এ সম্পর্কে এখনও কোনও আলোচনা হয়নি। ফলাফল দিতে সাবজেক্ট ধরে একটা নম্বর হয়তো দেবে।

শিক্ষাবিদরা বলছেন, মূল্যায়ন করতে হবে সূক্ষ্মভাবে।

একজন শিক্ষাবিদ বলেন, আমরা যে পদ্ধতি গ্রহণ করি না কেন, সবাইকে সন্তুষ্ট করা সম্ভব হবে না।

তারা আরও বলছেন যেহেতু করোনার কারণে পরীক্ষা হলো না, তাই করোনা ঠেকাতে মেডিকেল ও কৃষি বিশ্ববিদ্যালয়ের মতো এবার সব প্রকৌশল ও সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেও সমন্বিত পরীক্ষা নেওয়া উচিত।

মন্তব্য ( ০)





  • company_logo