• বিশেষ প্রতিবেদন

কুষ্টিয়ায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে দুইদিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

  • বিশেষ প্রতিবেদন
  • ০৮ মে, ২০২৪ ১৬:১৮:৪৫

ছবিঃ সিএনআই

কুষ্টিয়া প্রতিনিধিঃ ২৫শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্বকবির স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে দুই দিনের অনুষ্ঠান মালার উদ্বোধন করা
হয়েছে।বুধবার দুপুরে কুঠিবাড়ীর মূলমঞ্চে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারন সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ এহেতেশাম রেজার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য মোঃ আবদুর রউফ, পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব প্রমূখ।

এর আগে বিশ^কবি রচিত জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের শুচনা করা হয়। এদিকে দুইদিনের এই জন্ম উৎসবকে ঘিরে রবীন্দ্রপ্রেমী ও দর্শনার্থীদের ভিরে মুখর এখন রবীন্দ্র কুঠিবাড়ী প্রাঙ্গন। এবারের আয়োজনকে ঘিরে তাদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। দূর দূরান্ত থেকে অনেক দর্শনার্থীরা আসছেন এই কুঠিবাড়ি।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগীতায় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠান মালার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও গ্রামীন মেলা চলছে। দোকান মেলে বসেছেন দোকানীরা। করছেন বেঁচা-কেনা। দর্শনার্থীদের পদারচনায় মুখরিত এই রবীন্দ্র কুঠিবাড়ি। আর এই উৎসবকে নির্বিগ্ন করতে কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে প্রশাসন।

উল্লেখ্য, জমিদারী দেখাশোনার জন্য ১৮৯১ সালে প্রথম এই কুঠিবাড়ীতে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। নিরিবিলি পরিবেশ, জমিদারী আর ব্যবসার কারনে বার বার কুষ্টিয়ার এই কুঠিবাড়িতে ফিরে আসতেন তিনি। নিভূত বাংলার প্রত্যন্ত অঞ্চল কুষ্টিয়ার শিলাইদহে কবীর জীবনের বেশকিছু মূল্যবান সময় কেটেছে।

এখানে বসে রচিত গীতাঞ্জলী কাব্যই রবীন্দ্রনাথকে এনে দিয়েছে নোবেল পুরষ্কার আর বিশ্বকবির মর্যাদা। এছাড়াও তিনি এখানে বসেই আমাদের জাতীয় সঙ্গীতসহ অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন। কুঠিবাড়িতে সংরক্ষন আছে সেসব দিনের নানা স্মৃতি।

মন্তব্য ( ০)





  • company_logo