• তথ্য ও প্রযুক্তি

গোপনীয় তথ্য সুরক্ষিত রাখতে ব্লুটুথ ব্যবহারে সতর্ক হতে হবে

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৫ এপ্রিল, ২০২৪ ২০:১৫:৩৬

ফাইল ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্মার্টফোনের সঙ্গে অন্যান্য ডিভাইস যেমন স্মার্টওয়াচ, ইয়ারবাড, স্পিকার সংযোগ করতে ব্লুটুথ অন রাখতে হয়। তবে সারাক্ষণ ব্লুটুথ ব্যবহার করে নিজের বিপদ ডেকে আনছেন না তো? আপনার ব্যক্তিগত ডাটা এবং গোপনীয় তথ্য সুরক্ষিত রাখতে ব্লুটুথ ব্যবহারে সতর্ক হতে হবে।

জেনে নিন কয়েকটি সমস্যা, সতর্ক না হলে যেসবের ঝামেলায় আপনিও পড়তে পারেন-

>> মোবাইল ফোন ও প্রযুক্তির ক্রমবর্ধমান ব্যবহারের কারণে সাইবার হামলার সংখ্যাও বেড়েছে। ব্লুজ্যাকিং হলো সাইবার আক্রমণের একটি রূপ যেখানে অপরিচিত ব্যক্তিরা ব্লুটুথ সংযোগ ডিভাইসের সঙ্গে অযাচিত মেসেজ বা ফাইল শেয়ার করে। এটি গোপনীয়তা লঙ্ঘন করে এবং সংবেদনশীল তথ্য অন্যদের কাছে প্রকাশ করে।

>> ব্লুটুথ ডিভাইসগুলো থেকে ডাটা অননুমোদিত ব্লুস্নারফিংয়ের মাধ্যমে চুরি করা হয়। মেসেজ এবং মাল্টিমিডিয়া ফাইল অন্তর্ভুক্ত। ব্যবহারকারীদের এ সম্পর্কে কোনো ধারণা নেই। এটি ইউজারদের সম্পূর্ণ তথ্য পায়। ব্লুবাগিং হলো সাইবার আক্রমণের একটি আধুনিক রূপ। যেখানে হ্যাকাররা ব্লুটুথ ডিভাইসের ওপর নিয়ন্ত্রণ পায়। এটি ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই কল এবং মেসেজ সম্পর্কে তথ্য অ্যাক্সেস করতে দেয়।

>> এমআইটিএম আক্রমণে, আক্রমণকারীরা ব্লুটুথ ডিভাইসের মধ্যে যোগাযোগে বাধা দেয় এবং ডেটা বিনিময় করে। এতে সময় বা তথ্যের গোপনীয়তা জড়িত থাকতে পারে। ব্লুবোর্ন একটি নিরাপত্তা দুর্বলতা। এটি কোটি কোটি ব্লুটুথ ডিভাইসকে প্রভাবিত করতে পারে। ডিভাইসগুলোর পাসওয়ার্ড পরিবর্তন করে সহজেই কোনো অনুমতি ছাড়াই তাদের ডেটা ম্যানিপুলেট করা সম্ভব। কোনো ক্ষতিকারক ভাইরাস বা ম্যালওয়্যার ডেটা ডিভাইসে লোড করা হয়।

>> কিছু ব্লুটুথ ডিভাইস দুর্বল এনক্রিপশন বা একটি ডিফল্ট পিন পদ্ধতি ব্যবহার করে, যা ব্রুট-ফোর্স আক্রমণকে উৎসাহিত করে। হ্যাকাররা নিরাপত্তা ব্যবস্থা বাইপাস করতে এবং ডিভাইস এবং ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস পেতে এই দুর্বলতাগুলোকে কাজে লাগাতে পারে। পরিধানযোগ্য জিনিসগুলোতে ব্যবহৃত বিএলই অনেক নিরাপত্তা চ্যালেঞ্জ তৈরি করে। এর সবচেয়ে বড় সমস্যা হলো ডাটা ম্যানিপুলেশন।

মন্তব্য ( ০)





  • company_logo