• উদ্যোক্তা খবর
  • লিড নিউজ

মাগুরায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষি যন্ত্রপাতি বিতরণ 

  • উদ্যোক্তা খবর
  • লিড নিউজ
  • ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ২০:০২:৪২

ছবিঃ সিএনআই

মাগুরা প্রতিনিধিঃ মাগুরা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  আয়োজনে ১২ ফেব্রুয়ারী সোমবার দুপুর ৩টায় উপজেলা পরিষদ চত্ত্বরে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় প্রান্তিক কৃষকের হাতে চাবি ও মেশিন তুলে দেওয়া হয়েছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষিবিদ সুফি মো: রফিকুজ্জামান, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মাগুরা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ মো: রেজাউল ইসলাম, ভাইস চেয়ারম্যান মাগুরা সদর। স্বাগত বক্তব্য রাখেন মো: হুমায়ুন কবির, উপজেলা কৃষি কর্মকর্তা, মাগুরা সদর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মো: সাদ্দাম হোসেন , সহকারী কমিশনার( ভূমি) মাগুরা সদর, মাগুরা।

সরকারের ভর্তূকী উন্নয়ন সহায়তায় ২ টি কম্বাইন্ড হার্বেস্টার, ১টি রাইস ট্রান্সপ্লান্ট মেশিন প্রান্তিক কৃষকদের মাঝে বিতরণ করা হয়।

কম্বাইন্ড হারভেস্টার মেশিন পেয়েছেন সদর উপজেলার হাজীপুর ইউনিয়নের ধলফা বগুড়া গ্রামের তোফাজ্জল হোসেন ও আঠারোখাদা ইউনিয়নের আড়াইশত গ্রামের সুইট কুমার। এবং রাইস প্লান্ট মেশিনটি পেয়েছেন হাজীপুর ইউনিয়নের ফুলবাড়ী গ্রামের সাইদুর রহমান।

উপজেলা কৃষি অফিসার হুমায়ুন কবির জানায়, কৃষিতে ব্যবহৃত যন্ত্রের সাথে কৃষকদের পরিচিতি ও যন্ত্রের প্রয়োগ বৃদ্ধি করার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকারের কৃষি বিভাগ। এরমধ্যে কৃষিকাজে লেবার সংকট ও মূল্য বৃদ্ধি পরিস্থিতি চলমান থাকায় অনেক প্রান্তিক চাষী অসহায় হয়ে পড়েছেন। ফলে কৃষিতে যান্ত্রীকিকরণের পাশাপাশি অসহায় এসব কৃষকের পাশে দাড়াতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রান্তিক চাষীদের ধান রোপন ও কেটে মাড়াই করে দেওয়ার জন্য ভর্তুকি মূল্যে যান্ত্রিক মেশিন বিতরণের উদ্যোগ হাতে নিয়েছে। এই মেশিন গুলো দ্রুত গতিতে ধান রোপন এবং ধান, গম ও ভুট্টা কেটে মাড়াই করে বস্তা বন্দি করে দেয়। ফলে কৃষক খুব অল্প খরচেই এসব কাজ সমাধান করতে পারছে। 

মন্তব্য ( ০)





  • company_logo