• তথ্য ও প্রযুক্তি

এবার বন্ধ হয়ে যাচ্ছে লাখ লাখ জি-মেইল অ্যাকাউন্ট

  • তথ্য ও প্রযুক্তি
  • ১১ নভেম্বর, ২০২৩ ১৬:২৮:৩৫

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: ডিসেম্বরেই বন্ধ হয়ে যাচ্ছে লাখ লাখ জি-মেইল অ্যাকাউন্ট। এরই মধ্যে সেই ওয়ার্নিং মেসেজ পাঠাতে শুরু করেছে সংস্থা। বিশ্বজুড়ে বিপুল স্টোরে জি-মেইল অ্যাকাউন্ট ডিলিট করার সিদ্ধান্ত নিয়েছে টেক জায়েন্ট।

যারা ২ বছরের বেশি সময় ধরে জি-মেইল অ্যাকাউন্ট লগইন করেননি তারা বিপদে পড়তে পারেন। কারণ গুগল সিদ্ধান্ত নিয়েছে যেসব জি-মেইল অ্যাকাউন্টে ২ বছরের বেশি সময় ধরে লগইন করা হয়নি, সেইসব অ্যাকাউন্ট সরিয়ে দেবে তারা। ইনঅ্যাকটিভ অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নতুন আপডেট নিজেদের পলিসিতে যুক্ত করেছে গুগল কর্তৃপক্ষ।

জি-মেইল অ্যাকাউন্ট বন্ধ হলে বিভিন্ন সমস্যায় পড়তে পারেন। জি-মেইলের সঙ্গে লিঙ্ক থাকে গুগল ডকস, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার এবং গুগল ফটোস। তাই অ্যাকাউন্ট যদি সম্পূর্ণ ভাবে বন্ধ হয়ে যায় তাহলে এই সব পরিষেবা পাওয়া যাবে না। পাশাপাশি যোগাযোগের জন্য জি-মেইলও ব্যবহার করতে পারবেন না।

বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিষেবা থেকে বঞ্চিত হয়ে যেতে পারেন আপনি। তাই ইউজারদের সাবধান করার জন্য তাদের এলার্ট পাঠানো শুরু করেছে গুগল। জেনে নিন যেভাবে আপনার জি-মেইল অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখবেন-

এরই মধ্যে আপনার কাছে গুগলের অ্যালার্ট মেইল এসে থাকলে সেখানে ক্লিক করে পুনরায় অ্যাক্টিভ করে নিতে পারেন। এছাড়াও জি-মেইল অ্যাকাউন্ট নিয়মিত ব্যবহার করেও সেটি অ্যাক্টিভ রাখতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য ( ০)





  • company_logo