• বিশেষ প্রতিবেদন

ট্রেনের ভাড়া, নাম ও সময়সুচি নখদর্পনে শিশু নিহানের

  • বিশেষ প্রতিবেদন
  • ২৯ মার্চ, ২০২৩ ২০:৩২:৩৭

ছবিঃ সিএনআই

আল মাসুদ,পঞ্চগড়: পঞ্চগড়ের বোদা পৌরসভা এলাকার বাসিন্দা- দম্পতি নিয়ামুল হাবিব ও নাজমা রহমান তার একমাত্র সন্তান নাজিব শাহরিয়ার নিহান(৭),সে স্থানীয় একটি কিন্ডারগার্ডেনের প্রথম শ্রেনির ছাত্র। ৪বছর বয়স থেকে ট্রেনে করে নানার বাড়ি নাটোর যাওয়ার সুবাদে তার ট্রেনের প্রতি আগ্রহ ও ভালোবাসার বেড়ে যায়,সেই থেকে,খেলাধুলা,লেখাপড়ার পাশাপাশি অবসর সময়ে মোবাইলে ইউটুইব দেখার আগ্রহ তার বেশি। তার সব চেয়ে বেশি পছন্দ হলো ইউটুব থেকে ট্রেন সম্পর্কে ধারনা নেয়া। সব সময় সে শুধু দেশের বিভিন্ন রুটের ট্রেন চলাচল সম্পর্কে জানতে ভিডিও দেখতে শুরু করে। এক পর্যায়ে ৩ বছরের মধ্যে সে ট্রেনের যাত্রা বা ভ্রমন সম্পর্কে সমস্ত বিদ্যা অনায়সে অর্জন করতে সক্ষম হয়। 

ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে চট্রগ্রাম, সিলেট ,খুলনা, রাজশাহী,পঞ্চগড় ও ভারত সহ বিভিন্ন রুটের ট্রেনের নামসহ কোন ট্রেন কখন ছাড়ে,কত ভাড়া সব কিছু এখন তার মাথায় বন্দি হয়ে আছে- আবার কোন স্টেশন থেকে কোন ট্রেন কখন ছাড়ে কমলাপুর স্টেশনে কখন পৌছায় একই ভাবে বলা তার কাছে সহজ হয়ে দাড়িয়েছে। ট্রেন সম্পর্কে শিশুটির মুখ থেকে এমন এক আশ্বর্য্যকর ধারনা ও নির্ভরযোগ্য তথ্য বলতে পারায় পরিবার সহ স্থানীয়দের মধ্যে আলোচনায় আসে নিহান। 

নাজিব শাহরিয়া নিহান বলেন,মোবাইলের ভিডিও দেখে ট্রেন সম্বন্ধে অনেক কিছু জানছি এবং শিখছি।ট্রেনের ভিডিও দেখতে অনেক মজার।

নিহানের মা নাজমা রহমান বলেন, নাটোর নানির বাড়ি থেকে আসার সময় ট্রেন ফেল করে আর ট্রেন ফেল কড়ায় সে বলে মা ট্রেন সম্বন্ধে আমি অনেক কিছু জানবো। তখন থেকে সে মোবাইলে ইউটিউবে ভিডিও গুলো দেখে এবং ট্রেন সম্বন্ধে জেনে যায়। 

নিহানের বাবা নিয়ামুল হাবিব রবি বলেন,সে ট্রেন সম্বন্ধে অনেক কিছু জানে। নিহানের মেধা অনেক ভালো। একটা বিষয়ে একবার বললে সে মনে রাখতে পারে। আমি যখন ঢাকায় যাই আমি কোন ট্রেনে যাবো কখন যাবো সে সবকিছু বলে দিতে পারে।

রেলমন্ত্রীর সহধর্মিনী - সাম্মি আক্তার মনি বলেন, আনাচে-কানাচে,গ্রামগঞ্জে এমন অনেক ট্যালেন্ট শিশু আছে যেটা আমরা জানি না এ ধরনের ট্যালেন্ট  শিশুদের বের করে নিয়ে এসে সবার সামনে তুলে ধরতে হবে। এ রকম যদি আরো কোন ট্যালেন্ট শিশু থাকে আমি চাই তাদের পাশে দাড়াতে। 

বোদা পৌরসভার মেয়র মো. আজহার আলী, তিনি বলেন, রিহান নামের শিশুটির একটি দূরদর্শিতা রয়েছে।একটি শিশু বাংলাদেশে  কয়টি ট্রেন কি কি নাম এবং কোন কোন সময় ট্রেনগুলো কোথায় যায় আবার ভারতেও ট্রেনগুলো কখন কোন সময় যায় সেগুলো সে বলতে পারে। সরকারিভাবে শিশুটিকে দেখা গেলে তার মেধা আরো বিকশিত  হবে।

এদিকে স্থানীয়রা জানান ছোট্ট শিশু নিহান, সে এখন বাংলাদেশের ট্রেনের ভাড়া, নাম ও ট্রেন ছাড়ার যাত্রার সময়সুচির সম্পর্কে ধারনা তার নখদর্পনে তার প্রতিভায় মুগ্ধ স্থানীয়রা। 

মন্তব্য ( ০)





  • company_logo