• উদ্যোক্তা খবর

প্রতিবন্ধী জীবনের পাশে দাঁড়ালেন চাটমোহর উন্নয়ন ফোরাম

  • উদ্যোক্তা খবর
  • ১৪ নভেম্বর, ২০২১ ১৩:৫১:৩০

ছবিঃ সিএনআই

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :মানুষ মানুষের জন্য তা আবারও প্রমাণ করলেন ঢাকাস্থ চাটমোহর উন্নয়ন ফোরাম। ঢাকায় বিভিন্ন পেশায় কর্মরত থেকে মানবিক মূল্যবোধে নিজেদের সম্পৃক্ত করে চাটমোহরের হতদরিদ্র, প্রতিবন্ধী,পঙ্গু, গুরুতর অসুস্থ, শীতার্ত অসহায় মানুষের কল্যাণে সাধ্যমত সহযোগিতা করে আসছে এই সংগঠনটি।

তাদের এই ভাল কাজের ধারাবাহিকতায় তারা গত ১১ নভেম্বর (বৃহস্পতিবার) পাবনার চাটমোহর উপজেলার মুলগ্রাম ইউনিয়নের সুঁইগ্রাম গ্রামের শারিরীক ও মানসিক প্রতিবন্ধী জীবন (১০) কে একটি হুইল চেয়ার প্রদান করে তার মুখে হাসি ফুটালেন।

জন্মগত এই প্রতিবন্ধী জীবনের বাবা দিনমজুর জিয়ারুল ইসলাম ও মা শ্যামলী খাতুন কান্নাজড়িত কন্ঠে জানান, সন্তান ভুমিষ্ট হওয়ার পর আমাদের সবটুকু ভালোবাসা দিয়ে ওর নাম রাখছিলাম জীবন। কখনো ভাবিনি জীবন প্রতিবন্ধী হয়ে যাবে। জিবনের বয়স যখন চারমাস তখনই বুঝতে পারি আমাদের প্রাণপ্রিয় জীবন প্রতিবন্ধী! কারন সে দাঁড়াতে পারতো না এবং কথাও ভাল ভাবে বলতে পারতো না।

তারা আরো বলেন, দিনমজুরের কাজ করেও সন্তানের জন্য অনেক অর্থ কড়ি ব্যয় করেছি। সামর্থ হয়ে উঠেনি ছেলের জন্য একটি হুইল চেয়ার কিনে দেবার। সরকারিভাবে একটি প্রতিবন্ধী কার্ড করে দিয়েছেন চেয়ারম্যান মহোদয় । প্রতি ৩/৪ মাস অন্তর ২,২০০ করে ভাতা পাই ছেলের জন্য। বড় ছেলে রাজিব হোসেন সিমান্ত (১২) সে ৫ম শ্রেণীতে লেখাপড়া করে। ছেলের এই করুণ পরিনতি লাঘবের আশায় একটি হুইল চেয়ারের জন্য যোগাযোগ করি আমাদের পাশের গ্রাম শাহাপুরের কৃতি সন্তান বাংলাদেশ পুলিশের এডিশনাল ডিআইজি মোজাম্মেল হক স্যারের সঙ্গে। বর্তমানে তিনি ঢাকার মিরপুর RAB-4 এর অধিনায়ক হিসেবে কর্মরত আছেন। লোকমুখে শুনেছি তিনি নাকি চাটমোহর উন্নয়ন ফোরামের সভাপতি।

ফোরামের সভাপতি মোজাম্মেল হক বিষয়টি অবগত হলে অসহায় পরিবারের প্রতিবন্ধী সন্তান জীবনের সার্বিক খোঁজ-খবর নিয়ে তাকে একটি হুইল চেয়ার কিনে দেয়ার সিদ্ধান্ত গ্রহন করেন। সেই সাথে হুইল চেয়ারটি তার পরিবারের কাছে পৌঁছানোর জন্য তার বন্ধু মুলগ্রাম ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখেজ উদ্দিন ও বিলচলন ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও সাংবাদিক এম এ জিন্নাহকে দায়িত্ব প্রদান করেন। ঢাকা হতে প্রেরণকৃত হুইল চেয়ারটি গত বৃহস্পতিবার বিকেলে জীবনের পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এ সময় প্রতিবেশী শিক্ষক আমিনুল ইসলাম, দলিল লেখক আতাউর রহমান স্বপন ও আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।

চাটমোহর উন্নয়ন ফোরামের সকল সদস্যদের আন্তরিক সহযোগিতায় গতবছর চাটমোহরের শীতার্ত অসহায় মানুষের মাঝে প্রচুর কম্বল বিতরণ করেন। উপজেলার দাঁথিয়া কয়ড়া পাড়া গ্রামের পঙ্গু এক কিশোরের দুইটি কৃত্রিম হাত সংযোজনসহ লক্ষাধিক টাকার একটি দোকান করে দেন। চাটমোহর বালুচরের এক শিশু কন্যার অপারেশন করার ব্যয়ভার বহনসহ বহু সামাজিক কাজকর্মে সহযোগিতা করেছেন সংঘঠনটি।

চাটমোহরের হতদরিদ্র অসহায় মানুষের সহযোগীতায় ফোরামের এই ধারা আগামীতেও অব্যাহত থাকুক, এটাই আশা করেন চাটমোহরের সাধারণ মানুষ।

মন্তব্য ( ০)





  • company_logo