• সমগ্র বাংলা

পুকুর খুঁড়তেই মিলল হাতির কঙ্কাল

  • সমগ্র বাংলা
  • ১২ ফেব্রুয়ারী, ২০২১ ২০:১২:৪৬

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ রংপুরের পীরগাছায় পুকুর খুড়তে বেরিয়ে এলো মস্ত হাতির কঙ্কাল। উপজেলা সদরের অনন্তরাম গ্রামের আব্দুর রশিদ তার জমিতে পুকুর খনন শুরু করলে কয়েক ফুট নিচেই মেলে হাতির দাঁত, কান ও পাঁজরের হাড়। ধারণা করা হচ্ছে জমিদার উপেন্দ্র কিশোরের হাতিশালের হাতি ছিল এটি।

১৯৪০-৪২ সালের দিকে মারা যাওয়া এই হাতির গল্প এতদিন অনেকেই শুনেছেন এলাকার প্রবীণদের মুখে।

আব্দুর রশিদ জানান, তার বাড়ির পাশে একটা ডোবা ছিল। সম্প্রতি মাছ চাষের জন্য তার ছেলেরা শ্রমিক নিয়োগ করে। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) মাটি খোঁড়ার সময় শ্রমিকরা জানায় মাটির ৫ থেকে ৬ ফুট নিচে লম্বা হাড়ের মতো একটা কিছু পাওয়া গেছে। খোঁড়াখুঁড়ি অব্যাহত রাখলে পরে আরও অনেক হাড় হাড্ডি বেড়িয়ে আসে। আব্দুর রশিদ বেশিরভাগ হাড়গোড় তার নিজের বাড়িতে নিয়ে সংরক্ষণ করলেও কিছু কিছু নিয়ে গেছে উৎসুক মানুষেরা। 

এলাকার অনেকে জানান, এই হাতিটি নিয়ে এতদিন লোকমুখে গল্প শুনেছেন। ১৯৪০-৪২ সালে জমিদার উপেন্দ্র কিশোরের হাতিশালের একটি হাতি এখানকার একটি খালে পড়ে যায়। সেটি একমাস ধরে তোলার চেষ্টা করেও তুলতে পারেনি জমিদারের লোকজন। শেষে আহত হাতিটি অনেক কষ্ট সহ্য করে মারা যায়। 

এলাকার রফিকুল ইসলাম আরজু জানান, শুনেছি এক মাস ধরে হাতিটির মর্মান্তিক মৃত্যু সেখানকার মানুষকে দুঃখ দিয়েছিল। তাই সেই সময় বেশ আয়োজন করে ওই গর্তেই হাতিটিকে কবর দেওয়া হয়েছিল।

উপজেলা চেয়ারম্যান মাহবুবার রহমান মিলন জানান, হাতির হাড়গোড়গুলো সংরক্ষণ করা গেলে ভালো হতো। বিষয়টি তিনি প্রশাসনের নজরে আনবেন বলে জানান।

মন্তব্য ( ০)





  • company_logo