• উদ্যোক্তা খবর

সাতকানিয়ায় প্রবাসীদের ভিন্ন এক উদ্যোগ

  • উদ্যোক্তা খবর
  • ২১ জানুয়ারী, ২০২১ ১৮:১৬:১৭

ছবিঃ সিএনআই

মোহাম্মদ তারেক, চট্টগ্রামঃ চট্টগ্রাম শহর থেকে প্রায় ৫৫-৬০ কিলোমিটার দক্ষিনে সাতকানিয়া থানার এওচিয়া গ্রাম। বৃহদাকার এই গ্রামের একাংশ প্রবাসীর ভিন্ন এক উদ্যোগে আরামে শ্বাস নিচ্ছে শিশু-বৃদ্ধরা। প্রবাসীদের অর্থায়নে পরিচালিত হচ্ছে মানব সেবা মূলক ফাউন্ডেশন "এওচিয়া প্রবাসী ফাউন্ডেশন" এলাকার অসহায় দারিদ্র জনতার জন্য ফ্রি অক্সিজেন সেবা, নেবুলাইজার, ডায়বেটিস পরিক্ষা সহ নানান রকমের সুযোগ সুবিধার ব্যবস্থা করেছেন এওচিয়া প্রবাসী ফাউন্ডেশনে।

দুই বছর ধরে স্থানীয় লোকজনের প্রয়োজনে তাদের সেবা পৌঁছে গেছে মানুষের প্রয়োজনে। দিনরাত ২৪ ঘন্টা এই সেবা চালু রেখেছে উক্ত ফাউন্ডেশনের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা স্থানীয় ব্যবসায়ী আব্দুর রহিম। সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিভিন্ন উপায়ে স্থানীয় জনতার কাছে তাদের সেবার বার্তা পৌঁছে দিয়ে এখন শুধু একটাই লক্ষ মানব সেবা। শীতকালীন ঠান্ডার প্রভাবে অনেক সময় শিশু এবং বয়ষ্কদের জন্য জরুরি হয়ে পড়ে অক্সিজেন, নেবুলাইজার, সাথে সাথে ছুটে গেলেই সাময়ীক সমাধান মিলতেছে প্রবাসীদের দুয়ারে। নিজের মাতৃভূমি থেকে দূরে থাকলেও আত্মাটা যেন দেশবাসীর সাথে গাঁতা এরি প্রমান দেয় তাদের এই মহৎ উদ্যোগ।

সবার পক্ষ থেকে ফাউন্ডেশনের রক্ষনাবেক্ষনের দায়িত্বে থাকা আব্দুর রহিম বলেন, অক্সিজেন সিলিন্ডার শেষ হয়ে গেলে ফাউন্ডেশনের মেসেঞ্জার গ্রুপে অক্সিজেন সিলিন্ডার পূরণ করিয়ে দেওয়ার কথা উল্লেখ করলেই সদস্যদের মধ্যে কারো না কারো সাড়া পেয়েছি সব সময়। খালি অক্সিজেন সিলিন্ডার নিয়ে কখনো বসে থাকতে হয়নি বলে জানান তিনি। একমাত্র মানব সেবা হিসেবেই আমরা এই কাজ চালিয়ে যাচ্ছি বিগত দুই বছর ধরে। প্রায় প্রতিদিন গ্রামের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এসে তাদের সেবা নিয়ে যাচ্ছে বলে জানান তিনি। শীত বেড়ে যাওয়াতে বৃদ্ধ এবং শিশুদের হাপানী নিউমোনিয়া সহ ঠান্ডা জনিত রোগ বেড়ে যাচ্ছে যার কারণে এখন তুলনামূলক অক্সিজেনের ব্যবহারটা বেশি হচ্ছে বলে জানান।

এছাড়া ফাউন্ডেশনের কার্যক্রম চালানোর জন্য ব্যবহৃত দোকানেও এসেও অনেকেই অক্সিজেনের ব্যবহার করার সুযোগ রয়েছে প্রবাসীদের কাছে। স্থানীয় অনেকেই তার দোকানে বসে সেবা নেওয়ার নজিরও আছে। দিনরাত ২৪ ঘন্টা তাদের সেবা উম্মুক্ত রাখতে গভীর রাতেও অসহায় হয়ে দুরে আশা মানুষকে হতাশ করেননি প্রবাসী ফাউন্ডেশন। এভাবে আল্লাহ তাআলা যতদিন তাদের সামর্থ রাখে ততদিন মানুষের সেবা করার চিন্তা রয়েছেন বলে জানা যায়।

মন্তব্য ( ০)





  • company_logo