• স্বাস্থ্য

করোনার ভ্যাকসিন গ্রহণের পর বিভিন্ন দেশে পার্শ্বপ্রতিক্রিয়া

  • স্বাস্থ্য
  • ১৮ জানুয়ারী, ২০২১ ১৭:১০:৪৬

ছবিঃ সংগৃহীত

 

নিউজ ডেস্কঃ করোনার ভ্যাকসিন গ্রহণের পর বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসছে পার্শ্বপ্রতিক্রিয়ার খবর। ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগের পর ৪৪৭ জনের শরীরে পার্শ্বপতিক্রিয়া দেখা দিয়েছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।

পার্শ্বপ্রতিক্রিয়ার খবর এসেছে যুক্তরাষ্ট্র থেকেও। এমন অবস্থার মধ্যেই সিনোভ্যাক ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি দুইটি ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে ব্রাজিল।

শনিবার থেকে ভারতে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় গণটিকার কর্মসূচি। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় সেরাম ইনস্টিটিউটের তৈরি ভ্যাকসিন প্রয়োগ শুরুর পরই আসতে শুরু করেছে পার্শ্বপ্রতিক্রিয়ার খবর। প্রাথমিক খবরে এখন পর্যন্ত চার শতাধিক স্বাস্থ্যকর্মীর শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলেও ক্রমান্বয়ে এ শঙ্কা বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

নরওয়ে:

এদিকে, নরওয়েতে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ১৩ জনের মৃত্যুর পর এ বিষয়ে তদন্ত শুরু করেছে প্রশাসন। মৃত্যুর সঠিক কারণ খুঁজতে গবেষণার পাশাপাশি এখন ভ্যাকসিন প্রয়োগের নতুন কিছু পরামর্শ সংযুক্ত করা হয়েছে।

ব্রাজিল:

পার্শ্বপ্রতিক্রিয়া হলেও থেমে নেই ভ্যাকসিন কার্যক্রম। রোববার চীনা ওষুধ কোম্পানির সিনোভ্যাক ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি দুইটি ভ্যাকসিনের জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয়া হয় ব্রাজিলে। এ দিনেই ৫৪ বছর বয়সী এক নার্সকে ভ্যাকসিন প্রয়োগের মধ্য দিয়ে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়।

স্পেন:

স্পেনে প্রথম ডোজের পর এবার দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। দেশটির স্বাস্থ্যকর্মীদের মাঝে আগামী তিন সপ্তাহে দ্বিতীয় ডোজের কার্যক্রম শেষ হলে পরবর্তী গণহারে প্রয়োগ করা হবে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন।

সার্বিয়া:

চীনের সিনোফার্মের তৈরি ভ্যাকসিনের প্রথম চালান সার্বিয়ায় পৌঁছেছে। রোববার সার্বিয়ায় বেলগ্রেড আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় প্রথম চালানের ১০ লাখ টিকা।
 

মন্তব্য ( ০)





  • company_logo