• বিশেষ প্রতিবেদন

যেসব শব্দ নতুন করে সঙ্গী হয়েছে গেল বছর

  • বিশেষ প্রতিবেদন
  • ০১ জানুয়ারী, ২০২১ ১১:০২:৫৩

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ২০২০ সালের সবচেয়ে আলোচিত ঘটনা করোনাভাইরাস। মানুষের জীবনযাপনের সংজ্ঞা পালেটে দিয়েছে এ ভাইরাসটি। প্রয়োজনের তাগিদে এবং কালের পরিক্রমায় নানা নতুন শব্দ তৈরি হয়ে থাকে। ২০১৯ সালেও যেসব শব্দ অচেনা এবং অব্যবহৃত ছিল তা করোনাকালে পেয়েছে নতুন অর্থ ও নতুন ব্যবহার। 

করোনা

২০২০ সালের নির্ধিদ্বায় সবচেয়ে উচ্চারিত শব্দ করোনা। ২০১২ সাল থেকে মার্সের কাছাকাছি এই ভাইরাসটি সারা বিশ্বের মানুষের জীবনে আঘাত হানে। করোনা শব্দটি ল্যাটিন ‘ক্রাউন’ শব্দটি থেকে এসেছে। বাংলাদেশে করোনা শব্দটির সঙ্গে জড়িত আরো কিছু শব্দ বাঙালির শব্দ ভাণ্ডারে যোগ হয়েছে। যেমন, করোনাকাল, করোনাযোদ্ধা, করোনাজয় প্রভৃতি।

মহামারি, অতিমারি

প্যানডেমিক বা এপিডেমিক শব্দগুলো আগে খুব একটা ব্যবহার হতো না। তবে করোনাকালে এই শব্দগুলো এবং এগুলোর বাংলা প্রতিশব্দ হিসেবে মহামারি এবং অতিমারি শব্দগুলো ব্যবহার হয়ে আসছে। প্লেগ, ইনফ্লুয়েঞ্জা এবং কলেরার মতো আদিকালে মহামারি হিসেবে যেসব রোগ মানুষের জীবনে এসেছিল তাদের সঙ্গে মিল রেখেই করোনাভাইরাসের ক্ষেত্রেও এই একই ধরনের শব্দ ব্যবহার করা হয়েছে। 

লকডাউন, কোয়ারেন্টাইন, আইসোলেশন 

কোয়ারেন্টাইন শব্দটিও মানুষের জীবনে নতুন করে ব্যবহৃত হয়েছে এই করোনাকালে। ১৪ দিনের জন্য অন্য মানুষের সংস্পর্শহীন থাকার মাধ্যমে কোয়ারেন্টাইন পালন করা হয়। কোয়ারেন্টাইনে থাকা মানুষজন সুস্থও হতে পারেন অসুস্থও হতে পারেন। লকডাউন শব্দটির আগের অর্থ ছিল কারাগারে নিরাপত্তার কারণে কোনো কয়েদিকে সবসময় বন্দি রাখা। তবে সংক্রমণ মোকাবিলায় কোনো এলাকাকে আবদ্ধ করে রাখাকে ‘লকডাউন’ হিসেবে ধরা হয় এখন। যাদের শরীরে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে তাদের আলাদা রাখা হয় আইসোলেশনের মাধ্যমে। 

মাস্ক স্যানিটাইজার পিপিই

বিদায়ী বছরের সবচেয়ে আলোচিত পণ্য মাস্ক, স্যানিটাইজার ও পিপিই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সব প্রাপ্তবয়স্ক মানুষকে মাস্ক পরে থাকতে বলা হয়। এদিকে সংক্রমণ থেকে বাঁচতে এবং করোনাভাইরাসকে হাত থেকে নির্মূলের তাগিদে স্যানিটাইজার ব্যবহার করা হয়। স্যানিটাইজার আগে এতটা পরিচিত শব্দ ছিল না। পিপিই অর্থ হলো- পার্সোনাল প্রটেকশন ইকুইপমেন্ট। এটি একটি বিশেষ পোশাক যা ভাইরাস ও বাতাসে ভাসমান নানা জীবাণু থেকে রক্ষা করে মানুষকে। 

সীমিত পরিসর

করোনার সময়ে আরেকটি শব্দ আলোচনায় এসেছে। সেটি হলো ‘সীমিত পরিসরে’ শব্দটি। সীমিত পরিসর বলতে ঠিক কী বোঝানো হয় তা নিয়ে বিতর্ক রয়েছে। করোনার সময় দীর্ঘ ছুটির পর সরকার ঘোষণা করেছিল যে সীমিত পরিসরে খুলে দেওয়া হবে সবকিছু। সে সময় অফিস, মানুষের চলাচল, দোকানপাট একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্ধারণ করে দেওয়া হয়েছিল। সবাই স্বাস্থ্যবিধি মেনে সেই সীমিত সময়ে কার্যক্রম শেষ করত। আর এই সময়েকেই সীমিত পরিসর বলে সংজ্ঞায়িত করা হয়েছে

প্লাজমা থেরাপি

বিদায়ী বছরের আলোচিত শব্দগুলোর একটি হলো প্লজামা থেরাপি। করোনাজয়ী ব্যক্তির রক্তে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়, যা ভাইরাসের বিরুদ্ধে কাজ করে। সেই প্লাজমা বা হলুদাভ রক্তরস যদি করোনা আক্রান্ত রোগীকে দেওয়া হয়, তবে তার শরীরেও করোনাপ্রতিরোধী ক্ষমতা তৈরি হতে পারে। এতে করোনায় আক্রান্ত রোগী সুস্থ হতে পারেন।

হোম অফিস, অনলাইন ক্লাস, জুম

করোনা হোম অফিস সারা বিশ্বেই আলোচিত একটি ধারণা। ভাইরাসের সংক্রমণ রুখতে যখন সবাই ঘরবন্দি, তখন প্রযুক্তির সাহায্য বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যক্রম নিজেদের ঘর থেকেই সম্পন্ন করছেন কর্মীরা। এর আগে কোনো মহামারিতে এই মাত্রায় ঘর থেকে বাইরের কাজ হয়নি। উন্নত বিশ্বে এটি এতটাই সাড়া ফেলেছে যে স্বাভাবিক সময়ে এই ধারণা কীভাবে কাজে লাগানো যায়, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে।

কর্মজীবী মানুষের জন্য যেমন হোম অফিস, তেমনি শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস। বছরের আরেক আলোচিত শব্দ। অনলাইনে বাড়িতে বসেই শিক্ষার্থী ও শিক্ষক ক্লাসরুমে অংশ নিচ্ছেন। এ দুটোই সম্ভব হয়েছে ভিডিও কনফারেন্সিং অ্যাপগুলোর মাধ্যমে। আর করোনাকালে যে অ্যাপটি সবচেয়ে বেশি আলোচিত ছিল, সেটি জুম। বিদায়ী বছরের মার্চেও অ্যাপটির কথা তেমন একটা  মানুষ জানত না, সেটিই রাতারাতি সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপে পরিণত হয়।

নিও নরমাল

করোনাকালে আগেও পৃথিবী ও করোনাকালের পৃথিবী সম্পূর্ণ আলাদা। মানুষের জীবনাযাপনের ধরনও পাল্টে গেছে। আগে সারা দিন মুখে মাস্ক পরে থাকতে হতো না। কিছুক্ষণ পরপর হাত ধোয়া বা পকেটে স্যানিটাইজার নিয়ে ঘোরার কাজ ছিল না। কাজের জায়গা ও ঘরোয়া জীবনে পরিবর্তন এসেছে।

ভ্যাকসিন

করোনাকালে যত দীর্ঘায়িত হয়েছে, যত বেড়েছে ভাইরাসের প্রকোপ, ততই মানুষ বুঝতে পেরেছে, একমাত্র টিকাই পারে দম বন্ধ করা অবস্থা থেকে পুরোপুরি মুক্তি দিতে। বছরজুড়ে ভ্যাকসিন নিয়ে আলোচনা হয়েছে। কখন আসবে টিকা? টিকা কি সবাই পাবে? এসব অনেক প্রশ্নের উত্তর মানুষ খুঁজছে।

বিদায়ী বছর ২০২০ ছিল আলোচিত শব্দের বছর। অন্য কোনো বছরে এই পরিমাণ শব্দ নিয়ে বছরব্যাপী আলোচনা হতে দেখা যায়নি। অভিধানগুলোও এ কথা বলছে। অক্সফোর্ড অভিধানের আলোচিত শব্দের মধ্যে এসেছে করোনাভাইরাস, কমিউনিটি ট্রান্সমিশন, প্যানডেমিক, লকডাউন, পিপিই, মাস্ক। এই শব্দগুলো খুব অল্পসময়ে অনেক ভাষায় আলোচিত হয়েছে।

মন্তব্য ( ০)





  • company_logo