• সমগ্র বাংলা

খেজুরের রস থেকে গুড় তৈরিতে ব্যস্ত রাজশাহী অঞ্চলের গাছিরা

  • সমগ্র বাংলা
  • ২৭ নভেম্বর, ২০২০ ১৫:৪২:১১

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ শীত মৌসুমের শুরুতেই খেজুরের রস থেকে গুড় তৈরিতে ব্যস্ত রাজশাহী অঞ্চলের গাছিরা। হাট-বাজারে গুড়ের ব্যাপক চাহিদা থাকায় দাম ভালো পাচ্ছেন তারা। বাজার থেকে সুস্বাদু পাটালি ও লালি গুড় চলে যায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে। ভোরে কুয়াশা ভেদ করে পূর্ব দিগন্তে সূর্যের আভা। আর ঘাসের ডগায় মুক্তার মতো জ্বলজ্বলে শিশিরবিন্দু জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা।

আবহমান গ্রাম বাংলায় শীতের সকালে সূর্য মিটমিট করে আলো ছড়ানোর আগেই খেজুরের রস আহরণে বেরিয়ে পড়েন গাছিরা। হাঁড়িতে সংগৃহীত রস নিয়ে ছোটেন চুলার কাছে। টিনের বড় পাত্রে রস ঢেলে জ্বাল দিয়ে শুরু হয় গুড় তৈরির প্রক্রিয়া।

আস্তে আস্তে রস শুকিয়ে রূপ নেয় লাল গুড়ে। রাজশাহীর খেজুর এলাকা পুঠিয়া চারঘাট-বাঘা ও দুর্গাপুর উপজেলায় এখন গুড় তৈরিতে ব্যস্ত গাছিরা।

ধরণের গুড় তৈরি করা হয়। গুড়ের রং আকর্ষণীয় ও সুস্বাদু করতে হাইড্রোজ, ফিটকিরি এমনকি চিনি ব্যবহার করছে অনেক গাছি। প্রতিকেজি গুড় বাজারে পাইকারি বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকায়।

আড়ৎদার ও ব্যবসায়ীরা জানান, স্থানীয় হাট-বাজারে তোলার পর সুস্বাদু এই গুড় চলে যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, জেলায় খেজুর গাছের সংখ্যা প্রায় ৮ লাখ। এসব গাছ থেকে শীত মৌসুমে প্রায় ৬০ কোটি টাকার ৮ হাজার মেট্রিক টন গুড় উৎপাদন হয়।

মন্তব্য ( ০)





  • company_logo