• অর্থনীতি

ঝিনাইদহে পেঁয়াজের দাম কমেছে

  • অর্থনীতি
  • ১৩ নভেম্বর, ২০২০ ১০:৩৫:৫২

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ঝিনাইদহে পাইকারি বাজারে কমেছে পেঁয়াজের দাম। গত সপ্তাহের চেয়ে প্রতিমণ পেঁয়াজ ৪শ থেকে ৫'শ টাকা কমেছে। ব্যবসায়ীরা বলছেন, দেশের বাইরে থেকে পেঁয়াজ আমদানি ও বাজারে সরবরাহ বাড়ায় কমেছে দাম। 

ঝিনাইদহের শৈলকুপা হাট। এখানে প্রতি শনি ও মঙ্গলবার পাইকারি দরে পেঁয়াজ বিক্রি হয়। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়। সকাল থেকে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে পেঁয়াজ নিয়ে হাটে আসতে শুরু করেন কৃষকরা।

এ সপ্তাহে প্রতিমণ পেঁয়াজ প্রকারভেদে ২ হাজার থেকে ২৪'শ টাকা মণ দরে বিক্রি হয়। যা গত সপ্তাহের চেয়ে মণ প্রতি ৪ থেকে ৫'শ টাকা কম। বেশি দামে পেঁয়াজ বিক্রির আশা নিয়ে পেঁয়াজ মজুদ করে এখন দাম কম হওয়ায় হতাশ কৃষক।

কৃষকরা বলেন, 'পেঁয়াজ রাখছিলাম যে শেষ সময়ে একটু দাম পাব, এখন তো আমরা কাঙ্খিত দাম পাচ্ছি না। পেঁয়াজের দাম গত হাটের থেকে আজকের হাটে মণে ৩০০/৪০০ টাকা কম। এই সময় যদি একটু দাম বৃদ্ধি পায় তাহলে চাষীরা বাঁচে। বাজারে যারা খুচরা পাইকারি কেনে তারা সিন্ডিকেট তৈরি করে পেঁয়াজের দাম কমিয়ে দিচ্ছে।'

ব্যবসায়ীরা বলছেন, বিদেশ থেকে পেঁয়াজ আমদানি ও বাজারে সরবরাহ বাড়ায় দাম কমেছে।

ঝিনাইদহ শৈলকুপা বণিক সমিতির সাধারণ সম্পাদক রেজাউল বিশ্বাস বলেন, 'কোন সিন্ডিকেট করিনি, তবে এখানে আমদানি বেশি হওয়ার কারণে পেঁয়াজের দাম কম আসছে।'

স্থানীয় ব্যবসায়ীদের দেয়া তথ্য মতে, এ সপ্তাহে হাটে পেঁয়াজ কেনাবেচা হয়েছে প্রায় ২০ হাজার মণ। যার অধিকাংশ পাঠানো হয় দেশের বিভিন্ন স্থানে।

মন্তব্য ( ০)





  • company_logo